শুক্রবার, ৩১ মে ২০২৪, ০২:১২ পূর্বাহ্ন

গুচ্ছ ভর্তি: ইবিতে পরীক্ষা দেবে ১৩ হাজার ১৮৩ শিক্ষার্থী

প্রতিনিধির / ৭৭ বার
আপডেট : শনিবার, ৬ মে, ২০২৩
গুচ্ছ ভর্তি: ইবিতে পরীক্ষা দেবে ১৩ হাজার ১৮৩ শিক্ষার্থী
গুচ্ছ ভর্তি: ইবিতে পরীক্ষা দেবে ১৩ হাজার ১৮৩ শিক্ষার্থী

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি আবেদনে এ বছর (২০২২-২৩ শিক্ষাবর্ষ) ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কেন্দ্রে পরীক্ষা দেবে ১৩ হাজার ১৮৩ শিক্ষার্থী। ইতোমধ্যে ভর্তি পরীক্ষার আবেদন শেষ হয়েছে।

মোট ৩ লাখ ৩ হাজার ২৩১টি আবেদন জমা হয়েছে। এর মধ্যে কেন্দ্র হিসেবে ইবিতে ভর্তি পরীক্ষায় অংশ নিতে পছন্দক্রম দিয়েছেন ১৩ হাজার ১৮৩ জন পরীক্ষার্থী।
শনিবার (৬ মে) বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের সিস্টেম এনালিস্ট ড. নাঈম মোর্শেদ এসব তথ্য নিশ্চিত করেছেন।এসময় তিনি জানান, আবেদনকারীদের মধ্যে ১৩ হাজার ১৮৩ জন শিক্ষার্থী ইসলামী বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দেওয়ার জন্য কেন্দ্র হিসেবে পছন্দ করেছেন। এদের মধ্যে ‘এ’ ইউনিটে ৪ হাজার ৯১৭ জন, ‘বি’ ইউনিটে ৬ হাজার ৮৫০ জন ও ‘সি’ ইউনিটে ১ হাজার ৪১৬ জন রয়েছেন।

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটি সূত্রে জানা গেছে, ২২ বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৯টি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার কেন্দ্র ঠিক করা হয়েছে। তার মধ্যে শিক্ষার্থীদের যেকোনো একটি কেন্দ্র নির্বাচন করতে হবে। ভর্তি পরীক্ষার কেন্দ্র পরবর্তীতে পরিবর্তন করা যাবে না। সময়ক্ষেপণ রোধে এবার একটি মেধাতালিকা ও আসন শূন্য থাকা সাপেক্ষে সর্বোচ্চ তিনটি অপেক্ষমান তালিকা থেকে শিক্ষার্থীদের ভর্তি নেওয়া হবে।প্রসঙ্গত, গত ৩০ এপ্রিল গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন প্রক্রিয়া শেষ হয়। এবছর মোট ৩ লাখ ৩ হাজার ২৩১টি আবেদন জমা পড়েছে। এর মধ্যে বিজ্ঞান শাখাভুক্ত ‘এ’ ইউনিটে ১ লাখ ৬৬ হাজার ৯৩৩টি, মানবিক শাখাভুক্ত ‘বি’ ইউনিটে ৯৬ হাজার ৪৩৪টি ও ব্যবসায় শিক্ষা শাখাভুক্ত ‘সি’ ইউনিটে ৩৯ হাজার ৮৬৪টি আবেদন জমা পড়েছে।

‘বি’ ইউনিটের আগামী ২০ মে, ‘সি’ ইউনিটের ২৭ মে ও ‘এ’ ইউনিটের ৩ জুন পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফল প্রকাশ করা হবে আগামী ৮ জুনের মধ্যে।

ভর্তি পরীক্ষার সব তথ্য গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে (https://www.gstadmission.ac.bd) পাওয়া যাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ