বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:২৮ অপরাহ্ন

দা সিলভার নেতৃত্বে বাংলাদেশ সফরের উইন্ডিজ ‘এ’ দলে চন্দরপল-কিং

প্রতিনিধির / ৮৯ বার
আপডেট : শনিবার, ৬ মে, ২০২৩
দা সিলভার নেতৃত্বে বাংলাদেশ সফরের উইন্ডিজ ‘এ’ দলে চন্দরপল-কিং
দা সিলভার নেতৃত্বে বাংলাদেশ সফরের উইন্ডিজ ‘এ’ দলে চন্দরপল-কিং

সুদীর্ঘ ক্যারিয়ারে বেশ কবার বাংলাদেশ সফরে এসেছেন শিবনারাইন চন্দরপল। তার ব্যাটিংয়ে বাংলাদেশের ভোগান্তিও কম হয়নি। এবার এদেশে আসছেন তার ছেলে তেজনারাইন চন্দরপল। জাতীয় দলের হয়ে অবশ্য নয়, চন্দরপল জুনিয়র আসছেন ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের হয়ে। জাতীয় দলে খেলা আরও বেশ কজনকে নিয়ে এই সফরের দলটি গড়েছে ক্যারিবিয়ানরা।

বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে তিনটি আনঅফিসিয়াল টেস্ট ম্যাচ খেলতে আগামী বৃহস্পতিবার বাংলাদেশে আসবে ক্যারিবিয়ানদের ‘এ’ দল। এই দলকে নেতৃত্ব দেবেন টেস্ট দলের নিয়মিত কিপার-ব্যাটসম্যান জশুয়া দা সিলভা। গত বছর বাংলাদেশ ‘এ’ দলের ওয়েস্ট ইন্ডিজ সফরেও ক্যারিবিয়ান ‘এ’ দলের অধিনায়ক ছিলেন দা সিলভাই। এখনও ২২ টেস্ট খেলা এই কিপার ২০২১ সালে বাংলাদেশেও খেলে গেছেন দুটি টেস্টে।শিবনারাইনের ছেলে তেজনারাইন চন্দরপলও বাবার মতো বাঁহাতি ব্যাটসম্যান। বাবাকে অনুসরণ করেই উইকেটে বেল ঠুকে গার্ড নেন তিনি, কিছুটা মিল আছ স্টান্সে এবং ব্যাটিংয়ের ঘরানায়। যদিও বাবার মতো মিডল অর্ডার নন, তেজনারাইন মূলত ওপেনিং ব্যাটসম্যান। বয়সভিত্তিক ক্রিকেট থেকে নজর কেড়ে বিভিন্ন ধাপ পেরিয়ে এখন টেস্ট ক্রিকেটে খেলছেন ২৬ বছর বয়সী ব্যাটসম্যান।

গত বছর সেন্ট লুসিয়ায় বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের দুটি আনঅফিসিয়াল টেস্টে খেলেছিলেন তিনি। একটিতে করেছিলেন সেঞ্চুরি। এরপরই তিনি ডাক পান জাতীয় দলে। নভেম্বরে অস্ট্রেলিয়া সফরে টেস্ট অভিষেকে করেন ফিফটি। এরপর গত ফেব্রুয়ারিতে প্রথম টেস্ট সেঞ্চুরিকে ডাবল সেঞ্চুরিতে রূপ দেন জিম্বাবুয়ের বিপক্ষে। এখনও পর্যন্ত ৬টি টেস্ট তিনি খেলেছেন।

দা সিলভা ও চন্দরপল ছাড়াও টেস্ট খেলার অভিজ্ঞতাসম্পন্ন আরও তিন জন আছেন এই স্কোয়াডে- বাঁহাতি স্পিনার গুডাকেশ মোটি, পেসার অ্যান্ডারসন ফিলিপ ও পেস বোলিং অলরাউন্ডার রেমন রিফার। মোটি গত ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে এক ইনিংসে ৩৭ রানে নেন ৭ উইকেট, গত প্রায় ৭৩ বছরে যা ওয়েস্ট ইন্ডিজের হয়ে বাঁহাতি স্পিনে সেরা বোলিংয়ের কীর্তি।১৫ জনের স্কোয়াডে আন্তর্জাতিক ক্রিকেটে খেলার অভিজ্ঞতা আছে মোট ৯ জনের। তাদের মধ্যে আছেন সীমিত ওভারের দলের নিয়মিত সদস্যা ব্র্যন্ডন কিং।

এই দলের বেশির ভাগ সদস্য গত অগাস্টেও ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দলের হয়ে খেলেছেন বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে।‘এ’ দলের প্রথমবার সুযোগ পেয়েছেন দুই ওপেনার কার্ক ম্যাকেঞ্জি, জাচারি ম্যাককেস্কি ও ফাস্ট বোলার জেইর ম্যাকঅ্যালিস্টার।

ওয়েস্ট ইন্ডিজের প্রধান নির্বাচক ও কিংবদন্তি ওপেনার ডেসমন্ড হেইন্স আশার কথা শুনিয়েছেন নতুনদের নিয়ে।“এমন একটি দল আমরা এই সিরিজের জন্য নির্বাচন করছি, আমরা মন করি যারা বাংলাদেশে খেলে উপকৃত হবে এবং সামনেই ক্যারিবিয়ায় ভারতের টেস্ট সিরিজের জন্য দৃষ্টি রাখছি আমরা।”

“নতুনদের মধ্যে পেস বোলার ম্যাকঅ্যালিস্টার বেশ গতিময় ও শক্তপোক্ত, ব্যাটসম্যানদের নড়বড়ে করে দেওয়ার সামর্থ্য আছে। ম্যাককেস্কি প্রথম শ্রেণির ক্যারিয়ারের শুরুটা ভালো করছে, ভালো টেম্পারমেন্ট দেখিয়েছে এবং উইকেটের চারপাশে খেলতে পারে। ম্যাকেঞ্জি ওয়েস্ট ইন্ডিজ একাডেমির হয়ে একটি নজর কাড়া ডাবল সেঞ্চুরি করেছে হেডলি-উইকস ট্রাই-সিরিজে। দুর্দান্ত একটি ইনিংস ছিল এটি এবং একাডেমিতে বিনিয়োগের ফল যে মিলছে, তা এতে ফুটে উঠেছে।”

ক্যারিবিয়ানদের এই সফরের তিনটি চার দিনের ম্যাচই হবে সিলেটে। প্রথম ম্যাচ শুরু ১৬ মে। প্রথম দুই ম্যাচের জন্য আফিফ হোসেনের নেতৃত্বে বাংলাদেশ ‘এ’ দল ঘোষণা করা হয়েছে আগেই।

ওয়েস্ট ইন্ডিজ ‘এ’ দল: জশুয়া দা সিলভা (অধিনায়ক), আলিক আথানেজ, ইয়ানিক ক্যারাইয়াহ, কিসি কার্টি, তেজনারাইন চন্দরপল, টেভিন ইমলাখ, আকিম জর্ডান, ব্র্যান্ডন কিং, জেইর ম্যাকঅ্যালিস্টার, জাচারি ম্যাককেস্কি, কার্ক ম্যাকেঞ্জি, গুডাকেশ মোটি, অ্যান্ডারসন ফিলিপ, রেমন রিফার, কেভিন সিনক্লেয়ার।

বাংলাদেশ ‘এ দল : আফিফ হোসেন (অধিনায়ক), জাকির হাসান, সাদমান ইসলাম, সাইফ হাসান, মোহাম্মদ নাঈম শেখ, মাহমুদুল হাসান জয়, জাকের আলি (উইকেটরক্ষক), শাহাদাত হোসেন, নাঈম হাসান, তানভির ইসলাম, রিশাদ হোসেন, মুশফিক হাসান, রেজাউর রহমান রাজা, তানজিম হাসান, রিপন মণ্ডল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ