শুক্রবার, ৩১ মে ২০২৪, ০৩:৫১ পূর্বাহ্ন

বাংলাদেশকে মাল্টিমোডাল কানেক্টিভিটি হাবে রূপান্তর করতে চায় সরকার

প্রতিনিধির / ৮২ বার
আপডেট : রবিবার, ৭ মে, ২০২৩
বাংলাদেশকে মাল্টিমোডাল কানেক্টিভিটি হাবে রূপান্তর করতে চায় সরকার
বাংলাদেশকে মাল্টিমোডাল কানেক্টিভিটি হাবে রূপান্তর করতে চায় সরকার

ভারতের সঙ্গে নৌপথে বাণিজ্য বাড়ানোর পাশাপাশি মাল্টিমোডাল ট্রান্সেপোর্টেশন পরিকল্পনার আওতায় নেপাল-ভুটান পর্যন্ত বাণিজ্য-ব্যবস্থা সম্প্রসারণের বিষয়টি বিবেচনা করা হচ্ছে। নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইপাব্লিউটিএ) চেয়ারম্যান কমডোর আরিফ আহমেদ মোস্তফা।

আজ রবিবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তম। বৈঠকে কমিটি সদস্য মো. মজাহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, মাহফুজুর রহমান, এম আবদুল লতিফ, ডা. সামিল উদ্দিন আহমেদ শিমুল, মো. আছলাম হোসেন সওদাগর ও এস এম শাহজাদা এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।কমিটি সূত্র জানায়, বাংলাদেশকে সমগ্র দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার গেইটওয়ে তথা মাল্টিমোডাল কানেক্টিভিটি হাবে রূপান্তর করতে চায় সরকার। সেই লক্ষে দুই দেশের বিদ্যমান নৌ প্রটোকলের আওতায় নেপালকে দেশের নৌপথ ও ভূখণ্ড ব্যবহার করে পণ্য পরিবহন করতে দিতে চায়। আর ভারতের ভূখণ্ড ব্যবহার করে ভুটানেও পণ্য পরিবহন করতে চায়। বর্তমানে ভারতের সঙ্গে নৌপথে বাণিজ্য চলছে। এটা বাড়ানোর পাশাপাশি দ্রুত নেপাল-ভুটানের সঙ্গে নৌ বাণিজ্য শুরুর বিষয়ে সিদ্ধান্ত চূড়ান্ত করার পরামর্শ দিয়েছে সংসদীয় কমিটি।

বৈঠকে নদীর বিভিন্ন চ্যানেলে ড্রেজিং কার্যক্রমে দায়িত্বপ্রাপ্তদের ড্রেজিং করা মাটি ও বর্জ্য অপসারণের দায়িত্ব দেওয়ার সুপারিশ করা হয়। এ ছাড়া বৈঠকে মোংলা বন্দর কর্তৃপক্ষ গৃহীত উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি এবং সমস্যা ও উত্তরণের পরিকল্পনা নিয়ে আলোচনা করা হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ