শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৪:৩১ অপরাহ্ন

রাশিয়ার বিরুদ্ধে ফসফরাস বোমা ব্যবহারে অভিযোগ করেছে ইউক্রেন

প্রতিনিধির / ৬৫ বার
আপডেট : রবিবার, ৭ মে, ২০২৩
রাশিয়ার বিরুদ্ধে ফসফরাস বোমা ব্যবহারে অভিযোগ করেছে ইউক্রেন
রাশিয়ার বিরুদ্ধে ফসফরাস বোমা ব্যবহারে অভিযোগ করেছে ইউক্রেন

অবরুদ্ধ বাখমুতে রাশিয়ার বিরুদ্ধে ফসফরাস বোমা ব্যবহারে অভিযোগ করেছে ইউক্রেন। ইউক্রেনের সামরিক বাহিনী দ্বারা প্রকাশিত ড্রোন ফুটেজে বাখমুতে আগুন জ্বলতে দেখা যায়, যা দেখতে সাদা ফসফরাস বৃষ্টির মতো।

সাদা ফসফরাস বোমার ব্যবহার নিষিদ্ধ নয়, তবে তা বেসামরিক এলাকায় ব্যবহার করাকে যুদ্ধাপরাধ হিসেবে বিবেচনা করা হয়। ফসফরাস বোমা দ্রুত ছড়িয়ে পড়া আগুন তৈরিতে সাহায্য করে, যা নেভানো কঠিন। এর আগেও রাশিয়ার বিরুদ্ধে এই ধরনের অস্ত্র ব্যবহারের অভিযোগ ওঠে।শহরটির কৌশলগত মূল্য প্রশ্নবোধক হওয়া সত্ত্বেও রাশিয়া কয়েক মাস ধরে বাখমুত দখলের চেষ্টা করছে। বাখমুতে হামলায় এ পর্যন্ত মস্কোর হাজার হাজার সৈন্য মারা গেছে বলে পশ্চিমা কর্মকর্তারা ধারণা করছেন।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় এক টুইট বার্তায় জানিয়েছে, ফসফরাস হামলাটি বাখমুতের দখলহীন এলাকা লক্ষ্য করে চালানো হয়েছে। কিয়েভের বিশেষ বাহিনীর কমান্ড বলেছে, মস্কোর বাহিনী শহর ধ্বংস করা অব্যাহত রেখেছে। সাদা ফসফরাস একটি মোমের মতো পদার্থ, যা অক্সিজেনের সংস্পর্শে জ্বলে ওঠে ও ধোঁয়ার কুন্ডলি তৈরি করে।এটি ৮০০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় জ্বলে ও মানুষের মাংস বাজেভাবে পুড়ে ফেলে। এটি অত্যন্ত আঠালো ও অপসারণ করা কঠিন, এবং ব্যান্ডেজ সরানোর পরও জ্বালাপোড়া করে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ