মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৪:১৯ পূর্বাহ্ন

আজ ২৫ বৈশাখ, কবিগুরুর জন্মবার্ষিকী

প্রতিনিধির / ৭১ বার
আপডেট : সোমবার, ৮ মে, ২০২৩
আজ ২৫ বৈশাখ, কবিগুরুর জন্মবার্ষিকী
আজ ২৫ বৈশাখ, কবিগুরুর জন্মবার্ষিকী

আজ সোমবার ২৫শে বৈশাখ। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মবার্ষিকী। বাংলা ১২৬৮ সনের ২৫ বৈশাখ (১৮৬১ সালের ৭ মে) কলকাতার জোড়াসাঁকোর বিখ্যাত ঠাকুর পরিবারে তাঁর জন্ম। রবীন্দ্রনাথ ঠাকুর শুধু বাংলা সাহিত্যের এক প্রাণপুরুষ নন, জাতীয় সংকট বা উৎসবসহ প্রতিটি আয়োজনে তাঁর সৃষ্টিকর্ম হয়ে উঠেছে নির্ভরতার জায়গা। তাঁর জন্মদিন তাই উদযাপিত হয় বাংলাজুড়ে।

বিশ্বদরবারে বাংলা ভাষা ও সাহিত্যকে মর্যাদার আসনে বসানো কবিগুরুর জন্মবার্ষিকী রাষ্ট্রীয় উদ্যোগে জাতীয় পর্যায়ে পালন করা হয়।দেশের সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলোও নানা আয়োজনে মেতে ওঠে। এবারও তার ব্যতিক্রম হয়নি। রবীন্দ্রজয়ন্তী উদযাপনে প্রতিবছর একটি প্রতিপাদ্য নির্ধারণ করা হয়। সাম্প্রতিক সময়ে বিশ্বজুড়ে দ্বন্দ্ব, হানাহানি, বৈরিতা বেড়ে চলেছে। দেশের সামাজিক-সাংস্কৃতিক আন্দোলনের সঙ্গে যুক্ত ব্যক্তিরা চিন্তিত অসহিষ্ণুতা, লোভ, অনৈতিকতা ও সার্বিক অবক্ষয়ের বাড়াবাড়ি নিয়ে। এই বাস্তবতায় এবার রবীন্দ্রজন্মবার্ষিকী উদযাপনের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘সমাজ সংস্কার ও রবীন্দ্রনাথ’।

রবীন্দ্রনাথ প্রেম-প্রীতি আর মানুষের বিবেক ও মানবতাবোধকে জাগানোর কথা বলেছেন। যাবতীয় মানবিক আবেগ, অনুভূতি, আকাঙ্ক্ষা, অভিব্যক্তির অতুলনীয় প্রকাশ ঘটেছে তাঁর রচনায়। বাঙালির সব আন্দোলন-সংগ্রামে তাঁর গান, কবিতা জুগিয়েছে সাহস ও প্রেরণা।রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন। এবার কবির জন্মবার্ষিকী উপলক্ষে মূল অনুষ্ঠান হবে রবীন্দ্রস্মৃতিবিজড়িত নওগাঁর পতিসরের রবীন্দ্র কুঠিবাড়িতে। অনুষ্ঠানটি শুরু হবে আজ দুপুর আড়াইটায়। জাতীয় ও জেলা পর্যায়ের শিল্পীদের পরিবেশনায় থাকবে সাংস্কৃতিক আয়োজনও।

শিল্পকলা একাডেমির আয়োজন :

বিশ্বকবির জন্মবার্ষিকী উপলক্ষে শিল্পকলা একাডেমি আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান, চিত্রশিল্প প্রদর্শনীর উদ্যোগ নিয়েছে। আজ সন্ধ্যা ৭টায় সেগুনবাগিচায় জাতীয় নাট্যশালা মিলনায়তনে রয়েছে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। একই সঙ্গে শিলাইদহ, শাহজাদপুর, পতিসর, দক্ষিণডিহি ও পিঠাভোগে ‘রংতুলিতে বিশ্বকবি’ শিরোনামে আর্ট ক্যাম্পের আয়োজন করা হয়েছে।

বাংলা একাডেমি :

আজ সোমবার সকাল ১১টায় বাংলা একাডেমিতে রয়েছে একক বক্তৃতা, রবীন্দ্র পুরস্কার ২০২৩ প্রদান ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

ছায়ানট :

রবীন্দ্রজয়ন্তী উপলক্ষে ছায়ানট দুই দিনের রবীন্দ্র উৎসবের আয়োজন করেছে। আজ ও আগামীকাল সন্ধ্যা ৭টায় ছায়ানট মিলনায়তনে তাদের অনুষ্ঠান শুরু হবে। এ অনুষ্ঠান সবার জন্য উন্মুক্ত।এ ছাড়া নওগাঁর পতিসরে মূল আয়োজনের বাইরে সিরাজগঞ্জের শাহজাদপুর, খুলনার দক্ষিণডিহি ও পিঠাভোগে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় এবং স্থানীয় প্রশাসনের ব্যবস্থাপনায় কবির ১৬২তম জন্মবার্ষিকী উদযাপন করা হবে। এ উপলক্ষে স্থানীয় প্রশাসন রবীন্দ্রমেলা, রবীন্দ্রবিষয়ক আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ