শনিবার, ১৫ জুন ২০২৪, ০৮:২৬ পূর্বাহ্ন

বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে

প্রতিনিধির / ৭৭ বার
আপডেট : সোমবার, ৮ মে, ২০২৩
বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে
বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে

অবশেষে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। যেটি ক্রমে শক্তি সঞ্চয় করে আগামী কয়েকদিনে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে পূর্বাভাস রয়েছে। ঘূর্ণিঝড় সৃষ্টির প্রাথমিক ধাপই হচ্ছে লঘুচাপ।

অন্যদিকে, দেশ এখন একেবারে বৃষ্টিহীন। বেড়েই চলছে তাপমাত্রা, দেশের ৪৩ জেলায় বইছে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ। গরমে ফের দুর্বিসহ হয়ে উঠছে জনজীবন। সোমবার (৮ মে) তাপমাত্রা আরও বাড়তে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।সোমবার (৮ মে) সকালে আবহাওয়ার পূর্বাভাসে মো. বজলুর রশিদ জানান, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। এটি ঘণীভূত হতে পারে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

 

প্রাকৃতিক নানা কারণে সমুদ্রের কোনো স্থানে কেন্দ্রাভিমুখী ঝোড়ো হাওয়ার অঞ্চল বা লঘুচাপ সৃষ্টি হয়। ক্রমান্বয়ে এ ঝোড়ো হাওয়ার অঞ্চলটি শক্তি সঞ্চয় করে (বাতাসের গতি বৃদ্ধি পেয়ে) সুস্পষ্ট লঘুচাপ, নিম্নচাপ, গভীর নিম্নচাপ ও শেষে ঘূর্ণিঝড়ে পরিণত হয়। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, সুস্পষ্ট লঘুচাপ হচ্ছে ঘণ্টায় ৩১ থেকে ৪০ কিলোমিটার বেগের ঝোড়ো হওয়ার অঞ্চল। নিম্নচাপ হচ্ছে একটি ঝোড়ো হাওয়ার অঞ্চল, যেখানে বাতাসের গতিবেগ ঘণ্টায় ৪১ থেকে ৫০ কিলোমিটার। গভীর নিম্নচাপের ক্ষেত্রে বাতাসের গতিবেগ ৫১ থেকে ৬১ কিলোমিটারের মধ্যে থাকে।কোন ঝোড়ো হাওয়ার অঞ্চলে বাতাসের গতিবেগ ৬২ থেকে ৮৮ কিলোমিটারের মধ্যে হলে তাকে বলে ঘূর্ণিঝড়।

লঘুচাপটি পর্যায়ক্রমে ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম হবে ‘মোখা’, এটি ইয়েমেনের দেওয়া নাম। আবহাওয়া পূর্বাভাস মডেলগুলোর প্রাথমিক তথ্য অনুযায়ী ‘মোখা’ শক্তিশালী ঘূর্ণিঝড় হতে চলেছে। এটি বাংলাদেশ ও মিয়ানমার উপকূলে আঘাত হানার শঙ্কা রয়েছে বলেও জানিয়েছেন আবহাওয়াবিদ ও আবহাওয়া বিশেষজ্ঞরা।রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টি হয়নি। রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৯ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

 

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।রাজশাহী (৮টি), খুলনা (১০টি) ও বরিশাল (৬টি) বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙ্গামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী ও বান্দরবান জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে বলেও জানান এ আবহাওয়াবিদ।

আগামী তিনদিন তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলেও জানান আবহাওয়াবিদ বজলুর রশিদ।সোমবার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়, ২১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রি সেলসিয়াস।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ