শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ০২:৫১ অপরাহ্ন

লেনদেনে শীর্ষে বস্ত্র খাত

প্রতিনিধির / ১৩৬ বার
আপডেট : মঙ্গলবার, ৯ মে, ২০২৩
লেনদেনে শীর্ষে বস্ত্র খাত
লেনদেনে শীর্ষে বস্ত্র খাত

কয়েকদিন বাড়ার পর থমকে গেছে শেয়ার লেনদেন বৃদ্ধির ধারা। গতকাল সোমবার দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইতে ৭৫৯ কোটি টাকার শেয়ার কেনাবেচা হয়েছে, যা আগের দিনের তুলনায় পৌনে ৮৭ কোটি টাকা কম। তবে এর মধ্যে খাতওয়ারি লেনদেনে শীর্ষে উঠে এসেছে বস্ত্র খাত। লেনদেনে এখনও তথ্য-প্রযুক্তি খাতের প্রাধান্য থাকলেও ওষুধ ও রসায়ন, আবাসন খাতের প্রাধান্য কমেছে।

সিংহভাগ শেয়ার ফ্লোর প্রাইসে পড়ে থাকায় গত মার্চে লেনদেন ব্যাপকভাবে কমে যায়। গত ২৮ মার্চ ডিএসইর লেনদেন নামে ২৭২ কোটি টাকায়। এরপর কিছু শেয়ারের দর বৃদ্ধি পেলে লেনদেনও বাড়ে। গত ২৭ এপ্রিল ডিএসইর লেনদেন ৯৬৭ কোটি টাকা ছাড়ায়। কিন্তু পরের এক সপ্তাহের লেনদেন ৮০০ কোটি টাকার ঘরে আটকে থাকে। গতকাল তা আরও কমে ৭০০ কোটির ঘরে নেমেছে।এপ্রিলে লেনদেন বাড়ার ক্ষেত্রে ওষুধ ও রসায়ন, তথ্য-প্রযুক্তি, খাদ্য ও আনুষঙ্গিক এবং পর্যটন খাতের কিছু শেয়ারের অবদান ছিল বেশি। তবে তথ্য-প্রযুক্তি ছাড়া বাকি খাতগুলোর লেনদেন কমেছে। গতকাল বস্ত্র খাতের ৫৬ কোম্পানির ১০৮ কোটি ৫৯ লাখ টাকার লেনদেন ছিল একক সর্বোচ্চ, যা মোট লেনদেনের ১৪ দশমিক ৩০ শতাংশ। ওষুধ ও রসায়ন খাতের ৩২ কোম্পানির ৬০ কোটি টাকার এবং ভ্রমণ ও অবকাশ খাতে ৫১ কোটি টাকার কম লেনদেন হয়েছে।

বস্ত্র খাতের পর তথ্য-প্রযুক্তি খাতের ১১ কোম্পানির ১০৮ কোটি ১৪ লাখ টাকার লেনদেন ছিল দ্বিতীয় সর্বোচ্চ অবস্থানে। খাদ্য ও আনুষঙ্গিক খাতের ২১ কোম্পানির ৯৩ কোটি ৩০ লাখ টাকার লেনদেন ছিল এর পরের অবস্থানে।একক কোম্পানি হিসেবে বস্ত্র খাতের প্যারামাউন্ট টেক্সটাইল ছিল লেনদেনের শীর্ষে। ডিএসইতে এ কোম্পানির ৩৮ কোটি ৯০ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। বাংলাদেশ শিপিং করপোরেশনের প্রায় ৩১ কোটি টাকার, সি পার্ল হোটেলের ৩০ কোটি টাকার, ইস্টার্ন হাউজিংয়ের ২৮ কোটি টাকার, অগ্নি সিস্টেমসের ২৬ কোটি টাকার লেনদেন ছিল এর পরের অবস্থানে। সার্বিক হিসাবে ডিএসইতে লেনদেন হওয়া ৩৬৪ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ৭৪টির দর বেড়েছে। কমেছে ৬৫টির। অপরিবর্তিত ছিল ২২৫টির দর। প্রধান সূচক ডিএসইএক্স প্রায় ৮ পয়েন্ট কমে ৬২৬১ পয়েন্টে নেমেছে।

লাফার্জ-হোলসিমের মুনাফায় বড় প্রবৃদ্ধি: সংকটাবস্থার মধ্যেও চলতি বছরের প্রথম প্রান্তিকে মুনাফায় বড় প্রবৃদ্ধি হয়েছে সিমেন্ট খাতের বহুজাতিক কোম্পানি লাফার্জ-হোলসিমের। গত মার্চে সমাপ্ত প্রথম প্রান্তিকে কোম্পানিটি নিট ১৯০ কোটি ৯০ লাখ টাকা মুনাফা করেছে। আগের বছরের একই সময়ে যা ছিল সাড়ে ৯৪ কোটি টাকা। মুনাফায় প্রবৃদ্ধি ১০২ শতাংশ।এক সংবাদ বিজ্ঞপ্তিতে কোম্পানিটি জানিয়েছে, সর্বশেষ প্রান্তিক কোম্পানির নিট বিক্রি ৩৭ শতাংশ বেড়েছে। এ কারণে পরিচালন মুনাফা আগের বছরের একই প্রান্তিকের তুলনায় ৯০ শতাংশ বেড়ে ২৪৩ কোটি টাকা ছাড়ায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ