সোমবার, ২৪ জুন ২০২৪, ০২:৫২ পূর্বাহ্ন

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬.০৩ শতাংশ

প্রতিনিধির / ১৮৪ বার
আপডেট : বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩
চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬.০৩ শতাংশ
চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৬.০৩ শতাংশ

চলতি অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ৬ দশমিক শূন্য ৩ শতাংশ হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম।

বৃহস্পতিবার (১১ মে) প্রধানমন্ত্রী এবং একনেকের চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত একনেকের সভা শেষে শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে একথা জানান তিনি।পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, চলতি অর্থবছরের সাময়িক হিসেবে ৬ দশমিক শূন্য ৩ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হয়েছে। এ বছরে মাথাপিছু আয় টাকার হিসাবে বাড়লেও ডলারের হিসাবে কিছুটা কমেছে।

তিনি বলেন, বর্তমান অর্থবছর এডিপি বাস্তবায়ন কম হয়েছে। কারণ, অর্থনৈতিক সংকটের জন্য কম গুরুত্বপূর্ণ প্রকল্প আমরা স্থগিত করেছিলাম। এর প্রভাব পড়েছে এডিপি বাস্তবায়নে।গত ২০২১-২২ অর্থবছরের চূড়ান্ত হিসাবে ৭ দশমিক ১ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি হয়েছিল।

এর আগে, সংবাদ সম্মেলনে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান বলেন, জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) আজকের সভায় ২০২৩-২৪ অর্থ বছরের জন্য বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) আকার ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা নির্ধারণ করা হয়েছে। ১ হাজার ৩০৯টি প্রকল্পের অনুকূলে এ বরাদ্দ দেওয়া হয়েছে।মন্ত্রী জানান, অন্যান্য বছরের ন্যায় এ বছরেও দেশের সম্পদ, বৈদেশিক অর্থায়ন ও সামষ্টিক অর্থনৈতিক অবস্থা বিবেচনা নিয়ে ২০২৩-২৪ অর্থ বছরের এডিপি প্রণয়নের উদ্যোগ নেওয়া হয়। বরাদ্দ দেওয়ার ক্ষেত্রে বর্তমান বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপট বিবেচনায় রেখে খাদ্য নিরাপত্তার লক্ষ্যে কৃষি, কৃষিভিত্তিক শিল্প, কর্মসৃজন, মানব সম্পদ উন্নয়ন, অঞ্চলভিত্তিক সুষম উন্নয়নের লক্ষ্যে গৃহীত প্রকল্পসমূহ, দারিদ্র বিমোচন এবং প্রাকৃতিক দুর্যোগ সংক্রান্ত প্রকল্পে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

অন্তভূক্তিমূলক প্রবৃদ্ধি অর্জনের গতিশীলতা বজায় রাখা, কর্মসৃজনের আওতা সম্প্রসারণ এবং দারিদ্র বিমোচনে লক্ষ্যভিত্তিক কার্যক্রম গ্রহণের যে নীতি-কৌশল গ্রহণ করা হয়েছে তা কার্যকরভাবে বাস্তবায়নে ২০২৩-২৪ অর্থবছরের এডিপি সহায়ক ভূমিকা পালন করবে বলে উল্লেখ করেন তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ