বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৫৬ পূর্বাহ্ন

মিয়ানমারে সংঘর্ষ, তিন দিনে ২৬ সেনা নিহত

প্রতিনিধির / ১১৩ বার
আপডেট : শনিবার, ২০ মে, ২০২৩
মিয়ানমারে সংঘর্ষ, তিন দিনে ২৬ সেনা নিহত
মিয়ানমারে সংঘর্ষ, তিন দিনে ২৬ সেনা নিহত

মিয়ানমারজুড়ে সেনাশাসনবিরোধী পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ’এস) ও আদিবাসী সশস্ত্র সংস্থার (ইএও) হামলায় তিন দিনেই অন্তত ২৬ সেনা সদস্য নিহত হয়েছে। পিডিএফ’এস ও ইএও এর বরাত দিয়ে এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে দেশটির স্থানীয় সংবাদমাধ্যম ইরাবতী।

প্রতিবেদনে বলা হয়, পিপলস ডিফেন্স ফোর্সেস (পিডিএফ) এবং একটি জাতিগত সশস্ত্র সংস্থা (ইএও) সারা দেশে আক্রমণ চালিয়ে যাচ্ছে। এতেই এতো সেনা নিহত হওয়ার ঘটনা ঘটে।স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বৃহস্পতিবার বাগোর টাউনগো এলাকার কারাগার থেকে জান্তাবিরোধী ১০ রাজবন্দি পালিয়ে যান।চিত মিন থু-র নেতৃত্বে ওই দলটি পুলিশ কর্মকর্তাদের কাছ থেকে দুটি অস্ত্র চুরি করে পালায় বলে জানিয়েছে জান্তাসমর্থিত টেলিগ্রাম চ্যানেল নিউজ অব মিয়ানমার। ওই বন্দিদেরকে আদালতে নিয়ে যাওয়ার প্রস্তুতির সময় এ ঘটনা ঘটে, বলেছে তারা।

ইয়েসাগিয়ো পিডিএফ জানিয়েছে, মাগোয়ে অঞ্চলে বুধবার তাদের হামলায় জান্তা সেনা ও পিউ হতি মিলিশিয়ার অন্তত ৮ জন নিহত হয়েছে। জান্তাসমর্থিত ৮০ সেনার ওপর অতর্কিতে চালানো এ হামলায় ১০টি ল্যান্ডমাইন ব্যবহারের কথাও জানিয়েছে তারা। জান্তাসমর্থিত গ্রাম জি ত থেকে সিন চুয়াং গ্রামে যাওয়ার পথে সেনাদের বহরের ওপর ওই হামলা হয়। হামলা এবং ক্ষয়ক্ষতির বিষয়ে সেনাবাহিনীর কাছ থেকে কিছু জানা যায়নি। ইরাবতীও স্বতন্ত্রভাবে এসব খবর যাচাই করতে পারেনি।

বৃহস্পতিবার মান্দালয়ের মাদায়া এলাকার পশ্চিমে সেনাবাহিনীর একটি দলের ওপর অতর্কিতে হামলা চালিয়ে দুই সৈন্যকে হত্যা করার দাবি করেছে স্থানীয় সশস্ত্র গোষ্ঠী তাওগি মোয়ায় বুয়ে।একইদিন মোন রাজ্যের বিলিন এলাকায় বিভিন্ন গোষ্ঠীর সদস্যরা জান্তার ১০০ সেনার একটি দলের ওপর হামলা চালালে সংঘর্ষ বেধে যায়। ওই সংঘর্ষে জান্তার অন্তত তিন সেনা নিহত হয়েছে বলে দাবি করেছে হামলায় অংশ নেওয়া কায়াখতো রেভ্যুলেশনারি ফোর্।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ