বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:১৪ অপরাহ্ন

গাজীপুর সিটি নির্বাচন: ২৯.৭৩ শতাংশ প্রার্থী মামলার আসামি

প্রতিনিধির / ১৬৬ বার
আপডেট : সোমবার, ২২ মে, ২০২৩
গাজীপুর সিটি নির্বাচন: ২৯.৭৩ শতাংশ প্রার্থী মামলার আসামি
গাজীপুর সিটি নির্বাচন: ২৯.৭৩ শতাংশ প্রার্থী মামলার আসামি

গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে মোট ৩৩৩ জন প্রার্থীর তথ্য বিশ্লেষণ করে সংবাদ সম্মেলন করেছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। সেখানে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা আসনের প্রার্থীদের বিভিন্ন তথ্য উপস্থাপন করে দেখা যায়, মোট প্রার্থীর ২৯.৭৩ শতাংশ মামলার আসামি।

সোমবার (২২ মে) গাজীপুর প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানায় সুশাসনের জন্য নাগরিক (সুজন)।সংবাদ সম্মেলনে বলা হয়, গাজীপুর সিটি করপোরেশনের ৮ জন মেয়র প্রার্থীর মধ্যে ২ জনের (২৫%) বিরুদ্ধে বর্তমানে মামলা আছে। এর দুজন হলেন জাতীয় পার্টির নিয়াজ উদ্দিন ও স্বতন্ত্র প্রার্থী সরকার শাহনূর ইসলাম। বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী মো. আজমত উল্লা খানের বিরুদ্ধে অতীতে তিনটি মামলা ছিল। বর্তমানে কোনো মামলা নেই। তার বিরুদ্ধে অতীতে হওয়া মামলার মধ্যে একটি ৩০২ ধারার মামলাও ছিল।

২৪৬ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীর মধ্যে ৮৪ জনের (৩৪.১৫%) বিরুদ্ধে বর্তমানে, ৪২ জনের (১৭.০৭%) বিরুদ্ধে অতীতে এবং ২৮ জনের (১১.৩৮) উভয় সময়ে মামলা ছিল বা আছে। প্রার্থীদের মধ্যে ৮ জনের বিরুদ্ধে (৩.২৫%) বর্তমানে ৩০২ ধারার মামলা রয়েছে, ৪ জনের বিরুদ্ধে অতীতে ৩০২ ধারার মামলা ছিল। ৭৯ জন সংরক্ষিত আসনের প্রার্থীর মধ্যে ১৩ জনের (১৬.৪৬%) বিরুদ্ধে বর্তমানে ফৌজদারি মামলা আছে এবং ৩ জনের (৩.৮০%) বিরুদ্ধে অতীতে ফৌজদারি মামলা ছিল। একজনের বিরুদ্ধে বর্তমানে ৩০২ ধারার একটি মামলা রয়েছে, তিনি হলেন সংরক্ষিত ১নং ওয়ার্ডের।

তিনটি পদে প্রতিদ্বন্দ্বিতাকারী সর্বমোট ৩৩৩ জন প্রার্থীর মধ্যে ৯৯ জনের (২৯.৭৩%) বিরুদ্ধে বর্তমানে, ৪৭ জনের (১৪.১১%) বিরুদ্ধে অতীতে এবং ২৯ জনের (৮.৭১%) বিরুদ্ধে উভয় সময়ে মামলা আছে বা ছিল। ৩০২ ধারায় ৯ জনের (২.৭০%) বিরুদ্ধে বর্তমানে এবং ৫ জনের বিরুদ্ধে (১.৫০%) অতীতে মামলা ছিল। ২০১৮ সালে অনুষ্ঠিত নির্বাচনের তুলনায় এবারের নির্বাচনে মামলা সংশ্লিষ্ট প্রার্থীর সংখ্যা কিছুটা বৃদ্ধি পেয়েছে বলে জানায় সুশাসনের জন্য নাগরিক (সুজন)।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ