শনিবার, ২৫ মে ২০২৪, ১১:৩৯ অপরাহ্ন

ভূমিসেবা সপ্তাহ-২০২৩ শুরু হচ্ছে আজ

প্রতিনিধির / ১৫২ বার
আপডেট : সোমবার, ২২ মে, ২০২৩
ভূমিসেবা সপ্তাহ-২০২৩ শুরু হচ্ছে আজ
ভূমিসেবা সপ্তাহ-২০২৩ শুরু হচ্ছে আজ

ভূমিসেবা সপ্তাহ-২০২৩ শুরু হচ্ছে আজ। ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ প্রতিপাদ্যে এ কর্মসূচি চলবে আগামী রোববার পর্যন্ত। জনগণকে সম্পৃক্ত করা, স্মার্ট ভূমিসেবা বিষয়ে মানুষকে জানানো ও নাগরিক অধিকার নিয়ে সচেতনতা বাড়ানো এ কর্মসূচির মূল লক্ষ্য। কোনো ভোগান্তি ছাড়াই ভূমিবিষয়ক সেবা দেওয়া হবে।

ভূমি মন্ত্রণালয় জানায়, দেশের আটটি বিভাগ, ৬৪টি জেলা এবং ৫০৭টি উপজেলা, রাজস্ব সার্কেল, ইউনিয়ন ও পৌর ভূমি অফিসে আজ থেকে আগামী রোববার পর্যন্ত এই কর্মসূচি চলবে। জেলা, উপজেলা, ইউনিয়ন ভূমি অফিস, স্থানীয় সম্মেলন কক্ষ কিংবা সুবিধাজনক স্থানে ক্যাম্প করে সেবা বুথ স্থাপন করা হবে। সেবা বুথে অগ্রাধিকার ভিত্তিতে প্রয়োজনীয় ভূমিসেবা দেওয়া হবে। সেবার বিষয়ে জনগণকে অবহিত ও পরামর্শ দেওয়া হবে।ই-নামজারি, অনলাইনে ভূমি উন্নয়ন কর, ডাকযোগে সার্টিফায়েড খতিয়ান ও ম্যাপ এবং ১৬১২২ নম্বরে কল সেন্টারের মাধ্যমে ভূমিসেবার সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে। এ ছাড়া রেজিস্ট্রেশন-মিউটেশন আন্তঃসংযোগ, স্মার্ট ভূমি নকশা, স্মার্ট ভূমি রেকর্ড, স্মার্ট ভূমি-পিডিয়াসহ স্মার্ট ভূমিসেবা স্থাপনে ভূমি মন্ত্রণালয়ের পরিকল্পনার ব্যাপারে ধারণা দেওয়া হবে।

জেলা পর্যায়ে ই-নামজারির আবেদন গ্রহণ, নিষ্পত্তিকৃত এলএ কেসের ক্ষতিপূরণের চেক প্রদান, অনলাইনে খতিয়ানের সার্টিফায়েড কপি পাওয়ার আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ করা হবে। অনলাইনে মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ করা এবং মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি/আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ করা হবে। এ ছাড়া মাঠ পর্চা, রেকর্ড হস্তান্তরসহ সব সেবা দেওয়া হবে। সেবাগ্রহীতাদের নানা প্রশ্নের জবাব সরাসরি দেওয়ার জন্য সেবা বুথে কর্মকর্তা নিয়োজিত থাকবে। জেলা পর্যায়ে জনসচেতনতামূলক নাগরিক সভারও আয়োজন করা হবে।

১৭টি উপজেলায় দলিলমূল্যে নামজারি করার জন্য পরীক্ষামূলকভাবে ই-মিউটেশন-ই-রেজিস্ট্রেশন আন্তঃসংযোগ ব্যবস্থা চালু করা হয়েছে। উপজেলাগুলো হলো– ঢাকার উত্তরা, খিলগাঁও, গুলশান, সাভার, চট্টগ্রামের আনোয়ারা, পাহাড়তলী, নারায়ণগঞ্জের রূপগঞ্জ, গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, কুষ্টিয়ার কুমারখালী, টাঙ্গাইলের বাসাইল, নাগরপুর, রাজশাহীর চারঘাট, সিলেটের তাজপুর, দিনাজপুরের চিরিরবন্দর, ময়মনসিংহের নান্দাইল ও বরিশালের হিজলা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ