বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ১০:১৪ অপরাহ্ন

পরবর্তী মহামারির জন্য প্রস্তুত থাকতে হবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান

প্রতিনিধির / ১৮৫ বার
আপডেট : বুধবার, ২৪ মে, ২০২৩
পরবর্তী মহামারির জন্য প্রস্তুত থাকতে হবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান
পরবর্তী মহামারির জন্য প্রস্তুত থাকতে হবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস বলেছেন, বিশ্বকে এমন একটি ভাইরাসের জন্য প্রস্তুত করতে হবে, এমনকি তা কভিডের চেয়ে মারাত্মক। কভিডে এ পর্যন্ত কমপক্ষে ২০ মিলিয়ন মানুষ মারা গেছে বলে তিনি জানান। এদিকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সম্প্রতি ঘোষণা করেছে, কভিড-১৯ মহামারির সমাপ্তি ঘোষণা করা হয়।

টেড্রোস জেনেভায় তার বার্ষিক স্বাস্থ্য সমাবেশে বলেন, পরবর্তী মহামারি প্রতিরোধ করতে আলোচনা এগিয়ে নেওয়ার সময় এসেছে।সুইজারল্যান্ডের জেনেভায় ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলির বৈঠকে, ডাব্লিউএইচও প্রধান বলেন কভিড-১৯ মহামারি এখনো পুরোপুরি শেষ হয়নি। বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা কভিড-১৯-এর সমাপ্তি মানেই বিশ্বব্যাপী স্বাস্থ্য হুমকির সমাপ্তি নয়। তিনি বলেন, আরেকটি ভ্যারিয়েন্ট উদ্ভব হওয়ার হুমকি রয়ে গেছে, যা রোগ এবং মৃত্যুর নতুন স্রোত বয়ে নিয়ে যেতে পারে। এ ছাড়া আরো একটি নতুন ধরনের ভাইরাসও হানা দিতে পারে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জনস্বাস্থ্যের জন্য সবচেয়ে বেশি ঝুঁকিপূর্ণ ৯টি রোগ চিহ্নিত করেছে। ডেইলি মেইলের প্রতিবেদনে বলা হয়েছে, চিকিৎসার অভাব বা মহামারি সৃষ্টি করার ক্ষমতার কারণে তাদের সবচেয়ে ঝুঁকিপূর্ণ বলে মনে করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ