সোমবার, ২৪ জুন ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন

মাধ্যমিক বিদ্যালয়গুলোতে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু ৪ জুন

প্রতিনিধির / ৩২৭ বার
আপডেট : রবিবার, ২৮ মে, ২০২৩
মাধ্যমিক বিদ্যালয়গুলোতে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু ৪ জুন
মাধ্যমিক বিদ্যালয়গুলোতে কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ শুরু ৪ জুন

সারাদেশের সরকারি ও বেসরকারি মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ৪ থেকে ১০ জুন পর্যন্ত ‘জাতীয় কৃমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। নির্ধারিত সময়ে ১২ থেকে ১৬ বছরের শিক্ষার্থীসহ সব শিশুকে ১ ডোজ কৃমিনাশক ওষুধ (এলবেন্ডাজল ৪০০ মি.গ্রা) সেবন করানো হবে। আজ রবিবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ওয়েবসাইটে প্রকাশিত নোটিশে এ তথ্য জানানো হয়।

নোটিশে বলা হয়েছে, গত ১৫ মে স্বাস্থ্য অধিদপ্তরের টেকনিক্যাল কমিটির সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।সিদ্ধান্ত মতে, ১২ থেকে ১৬ বছরের শিক্ষার্থী ছাড়াও বিদ্যালয় বহির্ভূত পথ শিশু, কর্মজীবি শিশু ও ঝরে পড়া শিশুদের এই ওষুধ দেওয়া হবে। কৃমি নাশক ওষুধটি নিরাপদ এবং এটি শারীরিক ও মানসিক বৃদ্ধির সহায়ক হিসেবে কাজ করে।নির্ধারিত সময়ে ২৮তম ‘জাতীয় কমি নিয়ন্ত্রণ সপ্তাহ’ কার্যক্রম পালনের নোটিশে চারটি নির্দেশনা দেওয়া হয়েছে। এগুলো হলো- এই কার্যক্রমের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণ প্রধান শিক্ষকদের নির্দেশনা দিবেন।

সহকারী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারগণ নিজ নিজ ক্লাস্টারের বিদ্যালয়গুলোতে কার্যক্রমটি সুষ্ঠুভাবে সম্পন্ন করতে নিবিড়ভাবে তত্ত্বাবধায়ন করবেন। শিক্ষকগণ যেন স্বতঃস্ফূর্তভাবে এসব কার্যক্রমে অংশ নেন, সেদিকে লক্ষ্য রাখতে হবে এবং সব সহকারী শিক্ষকদের এ কর্মসূচিতে সম্পৃক্ত করতে হবে। এই কার্যক্রমের তথ্য স্থানীয় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের সরবরাহ করতে হবে এবং উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় সাধন করতে হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ