সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৭:৪৮ পূর্বাহ্ন

এ বছর ডেঙ্গু রোগী বৃদ্ধি পেয়েছে পাঁচ গুণ : স্বাস্থ্যমন্ত্রী

প্রতিনিধির / ২৩০ বার
আপডেট : সোমবার, ২৯ মে, ২০২৩
এ বছর ডেঙ্গু রোগী বৃদ্ধি পেয়েছে পাঁচ গুণ : স্বাস্থ্যমন্ত্রী
এ বছর ডেঙ্গু রোগী বৃদ্ধি পেয়েছে পাঁচ গুণ : স্বাস্থ্যমন্ত্রী

সবাইকে সতর্ক করে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘দেশে এবং আশপাশের দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব বৃদ্ধি পেয়েছে। আমাদের অধিদপ্তর যথাযথ ব্যবস্থা গ্রহণ করেছে। জানুয়ারি থেকে ২৮ মে পর্যন্ত এক হাজার ৭০৪ জন ডেঙ্গু রোগী পেয়েছি। এ সময় ১৩ জনের মৃত্যু হয়েছে।

আমরা যদি গত বছরের তুলনা করি, এ বছর রোগীর সংখ্যা প্রায় পাঁচ গুণ। অনেক রোগী বৃদ্ধি পেয়েছে।’
আজ সোমবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ফাইজার-ভিসিভি কভিড-১৯ টিকাদান কার্যক্রম শুরু সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।ডেঙ্গু রোধে পদক্ষেপ নেওয়া হয়েছে দাবি করে জাহিদ মালেক বলেন, ‘আমাদের হাসপাতালের পরিচালকদের সঙ্গে ডিজির (স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক) বৈঠক হয়েছে, হাসপাতালে যেন প্রস্তুতি থাকে।

আমাদের ডাক্তার-নার্সদের ট্রেনিংয়ের ব্যবস্থা করা হয়েছে। ডেঙ্গু বিষয়ক সার্ভে চলমান রয়েছে। রিপোর্ট দুই সিটি করপোরেশনকে দিয়েছি।’তিনি বলেন, ‘হাসপাতালে যেহেতু রোগী বাড়ছে, সেহেতু এ বিষয়ে আমরা পদক্ষেপ নিচ্ছি।

ডেঙ্গু রোগীদের জন্য হাসপাতালে আলাদা ওয়ার্ড এবং আলাদা কর্নার তৈরি করা হয়েছে। বছরখানেকের মধ্যে আমরা আড়াই হাজার ডাক্তার এবং নার্সকে ট্রেনিং দিয়েছি।’জাহিদ মালেক বলেন, ‘জনগণকে সচেতন করার জন্য আমরা বিভিন্ন মহলকে যুক্ত করেছি। শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক আছেন, ছাত্রছাত্রী আছেন, তাদের মাধ্যমে এটা প্রচার করা হচ্ছে। সেনাবাহিনীর সদস্যদেরও যুক্ত করা হয়েছে, যারা জনগণকে সতর্ক করতে পারে, কিভাবে ডেঙ্গু থেকে বাঁচা যায়, মশার কামড় থেকে বাঁচা যায়।

’ ডেঙ্গু হলে তাড়াতাড়ি চিকিৎসা নেওয়ার আহ্বান জানান তিনি।
এ সময় স্বাস্থ্য অধিপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, অতিরিক্ত সচিব (হাসপাতাল) নাজমুল হক খান প্রমুখ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ