বুধবার, ১৯ জুন ২০২৪, ০৩:৪২ অপরাহ্ন

দ্বিতীয় দফা নির্বাচনে ৫২ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হলেন এরদোয়ান

প্রতিনিধির / ১৯১ বার
আপডেট : সোমবার, ২৯ মে, ২০২৩
দ্বিতীয় দফা নির্বাচনে ৫২ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হলেন এরদোয়ান
দ্বিতীয় দফা নির্বাচনে ৫২ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে নির্বাচিত হলেন এরদোয়ান

তুরষ্কে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় দফা ভোটে বিজয়ী হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। এ নিয়ে টানা তৃতীয় মেয়াদে নির্বাচিত হলেন তিনি। রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এরই মধ্যে এরদোয়ানকে বিজয়ী ঘোষণা করেছে। তবে আনুষ্ঠানিক ঘোষণার জন্য এখনো অপেক্ষা করতে হবে।

দ্বিতীয় দফা নির্বাচনে ৫২ দশমিক ১ শতাংশ ভোট পেয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হলেন তিনি। এরদোয়ানের প্রতিদ্বন্দ্বী প্রার্থী কামাল কিলিচদারোগলু পেয়েছেন ৪৭ দশমিক ৯ শতাংশ ভোট।তুরস্কের উচ্চ নির্বাচন বোর্ডের প্রধান আহমেদ ইয়ানার এক সংবাদ সম্মেলনে নির্বাচনের ফল প্রকাশ করেন। তিনি বলেন, রবিবারের ভোটে প্রধান প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলুর চেয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছেন প্রেসিডেন্ট এরদোয়ান।

প্রাথমিকভাবে ৯৭ শতাংশ ব্যালট বাক্সের ভোট গণনায় এরদোয়ান ৫২ দশমিক ১ শতাংশ এবং কিলিচদারোগলু ৪৭ দশমিক ৯ শতাংশ সমর্থন পেয়েছেন।এর আগে ১৪ মে প্রথম ধাপের নির্বাচনে এরদোয়ান ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট পেয়েছিলেন। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী কামাল কিলিচদারোগলু পেয়েছিলেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট। প্রথম দফায় কোনো প্রার্থী এককভাবে ৫০ শতাংশ ভোট নিশ্চিত করতে না পারায় ফের ভোটগ্রহণ হলো।

রোববার (২৮ মে) স্থানীয় সময় বিকেল ৫টায় ভোটগ্রহণ শেষ হয়। ভোট নেওয়া শুরু হয় সকাল ৮টা থেকে। এই নির্বাচনে ভোটারের সংখ্যা ছিল ৬৪ মিলিয়ন। ৭৩টি দেশ থেকে ১ দশমিক ৯ মিলিয়ন তুর্কি নাগরিক এই নির্বাচনে ভোট দিয়েছেন। এই প্রেসিডেন্ট নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন রিসেপ তাইয়েপ এরদোয়ান ও কামাল কিলিচদারোগলু।জীবনযাত্রার বেড়ে যাওয়া ব্যয়ের এই কঠিন পরিস্থিতিতেও ভোটে এরদোয়ানের ছিল শক্ত অবস্থান। পার্লামেন্টারি নির্বাচনে তার দল জিতেছে। তার জোটের অন্যান্য দলের প্রবীণরা তাকে ভোট দেওয়ার কথা বলেছিলেন। এই বিজয়ের মাধ্যমে ২০ বছরের শাসনকে আরও পাঁচ বছরের জন্য প্রসারিত করবেন ৬৯ বছর বয়সী এরদোয়ান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ