সোমবার, ২৪ জুন ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন

বাংলাদেশকে ৩৩১ বিলিয়ন জাপানি ইয়েন ঋণ সহায়তার প্রতিশ্রুতি জাইকার

প্রতিনিধির / ২২৯ বার
আপডেট : সোমবার, ২৯ মে, ২০২৩
বাংলাদেশকে ৩৩১ বিলিয়ন জাপানি ইয়েন ঋণ সহায়তার প্রতিশ্রুতি জাইকার
বাংলাদেশকে ৩৩১ বিলিয়ন জাপানি ইয়েন ঋণ সহায়তার প্রতিশ্রুতি জাইকার

গত বছরের এপ্রিল থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত সময়ে বাংলাদেশকে মোট ৩৩১ বিলিয়ন জাপানি ইয়েন ঋণ সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ প্রায় ২৫ হাজার ২০০ কোটি টাকা।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় জাইকা। বিজ্ঞপ্তিতে বলা হয়, জাপানের ২০২২-২৩ অর্থবছরে পাঁচটি প্রকল্পের জন্য এ সহায়তার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। কোনো একক অর্থবছর বিবেচনায় বাংলাদেশকে জাইকার এটি দ্বিতীয় সর্বোচ্চ ঋণের প্রতিশ্রুতি। এর আগে ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশকে সর্বোচ্চ ৩৭৩ বিলিয়ন ইয়েন অর্থায়নের প্রতিশ্রুতি দেয় সংস্থাটি।অর্থবছরের ক্ষেত্রে জাপানের সঙ্গে বাংলাদেশের কিছুটা পার্থক্য রয়েছে। জাপানে অর্থবছর শুরু হয় ১ এপ্রিল। শেষ হয় ৩১ মার্চ। অন্যদিকে বাংলাদেশে অর্থবছর ১ জুলাই থেকে শুরু হয়ে শেষ হয় ৩০ জুন।

২০২২-২৩ অর্থবছরে বাংলাদেশে জাইকার ঋণের প্রতিশ্রুতির পাশাপাশি বিতরণ বা অর্থছাড়ও সংস্থাটির ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ অঙ্কে পৌঁছেছে। মোট বিতরণের পরিমাণ ছিল ২৬১ বিলিয়ন ইয়েন।জাইকা যেসব প্রকল্পে ঋণের প্রতিশ্রুতি দিয়েছে সেগুলো হচ্ছে– ঢাকা ম্যাস র‍্যাপিড ট্রানজিট উন্নয়ন (লাইন ৫ নর্দার্ন রুট), দক্ষিণ চট্টগ্রাম আঞ্চলিক উন্নয়ন, মাতারবাড়ী বন্দর উন্নয়ন, চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক উন্নয়ন এবং জয়দেবপুর-ঈশ্বরদী সেকশনের ডুয়েল গেজ ডাবল লাইন নির্মাণ প্রকল্প।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ