বুধবার, ২৬ জুন ২০২৪, ০৩:১২ পূর্বাহ্ন

বাংলাদেশ-চীনের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে আরো মনোযোগ দেয়া উচিত : প্রধানমন্ত্রী

প্রতিনিধির / ১৬২ বার
আপডেট : সোমবার, ২৯ মে, ২০২৩
বাংলাদেশ-চীনের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে আরো মনোযোগ দেয়া উচিত : প্রধানমন্ত্রী
বাংলাদেশ-চীনের মধ্যে দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নে আরো মনোযোগ দেয়া উচিত : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনকে বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী উল্লেখ করে বলেছেন, দ্বিপক্ষীয় সম্পর্কের মূল কেন্দ্রবিন্দু হওয়া উচিত দুই দেশের আরো উন্নয়ন।

চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী সান ওয়েইডং রোববার (২৮ মে) প্রধানমন্ত্রীর সাথে গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে তিনি বলেন, ‘দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে আমাদের মূল লক্ষ্য হওয়া উচিত আমরা দেশকে কীভাবে আরো উন্নত করতে পারি।’বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

চীনের মন্ত্রী বলেন, চীন বাংলাদেশের সাথে বিভিন্ন খাতে বিশেষ করে নবায়নযোগ্য জ্বালানি ও হাইটেক সহযোগিতা জোরদার করতে আগ্রহী।তিনি বলেন, ‘এ ক্ষেত্রে আরো সহযোগিতার সম্ভাবনা রয়েছে।’

বাংলাদেশের প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ চীনের উদ্যোক্তাদের জন্য বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলে জমি বরাদ্দ করেছে এবং তারা সেখানে শিল্প স্থাপন করতে পারে।চীনের উপমন্ত্রী শেখ হাসিনাকে চীনা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শুভেচ্ছা জানান।বাংলাদেশের উন্নয়নের প্রশংসা করে তিনি বলেন, প্রায় ১০ বছর আগে তিনি বাংলাদেশ সফর করেছেন। তবে, এবার বাংলাদেশকে অনেক বেশি উন্নত দেখেছেন।

তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অভূতপূর্ব উন্নয়ন হয়েছে।তিনি বলেন, তিনি পদ্মা সেতু ও বাংলাদেশে চীনের সহায়তায় নির্মিত আরো পাঁচটি প্রকল্প পরিদর্শন করেছেন।প্রধানমন্ত্রীও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে তার ব্যক্তিগত শুভেচ্ছা জানান।তিনি বলেন, প্রায় ছয় হাজার বাংলাদেশী শিক্ষার্থী চীনে পড়াশোনা করছে এবং তাদের মধ্যে অনেকেই কোভিড মহামারী চলাকালীন দেশে ফিরে এসেছে।

শেখ হাসিনা বাংলাদেশী শিক্ষার্থীদের পড়ালেখা চালিয়ে যেতে মহামারীর পরে সে দেশে ফিরে যেতে সহায়তা করার জন্য চীন সরকারকে ধন্যবাদ জানান।এ সময় প্রধানমন্ত্রীর অ্যাম্বাসাডর-এটলার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো: তোফাজ্জেল হোসেন মিয়া, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট) রিয়ার অ্যাডমিরাল (অব.) মো: খুরশেদ আলম এবং বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন উপস্থিত ছিলেন।চীনের উপ-পররাষ্ট্রমন্ত্রী সান ওয়েইডং দুই দিনের সরকারি সফরে শুক্রবার রাতে ঢাকা এসেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ