শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৪:৩৩ অপরাহ্ন

৪২৫টি আমদানি পণ্যে সম্পূরক ও নিয়ন্ত্রণ শুল্ক প্রত্যাহারের প্রস্তাব

প্রতিনিধির / ১৪৫ বার
আপডেট : শনিবার, ৩ জুন, ২০২৩
৪২৫টি আমদানি পণ্যে সম্পূরক ও নিয়ন্ত্রণ শুল্ক প্রত্যাহারের প্রস্তাব
৪২৫টি আমদানি পণ্যে সম্পূরক ও নিয়ন্ত্রণ শুল্ক প্রত্যাহারের প্রস্তাব

আগামী ২০২৩-২৪ অর্থবছরে ৪২৫টি আমদানি পণ্যে সম্পূরক ও নিয়ন্ত্রণমূলক শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এর মধ্যে সম্পূরক শুল্ক তুলে নেওয়ার প্রস্তাব করা হয়েছে ২৩৪টি পণ্যে। আর নিয়ন্ত্রণমূলক শুল্ক ১৯১টি পণ্যে।

গতকাল বৃহস্পতিবার বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেন, স্বল্পোন্নত দেশ হতে উন্নয়নশীল দেশে উত্তরণের পাশাপাশি বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) বিধিবিধানের সঙ্গে সংগতি রক্ষার জন্য কিছু পণ্যের ট্যারিফ যৌক্তিকীকরণ করতে হবে। এর অন্যতম শর্ত হলো সম্পূরক ও নিয়ন্ত্রণমূলক শুল্ক পর্যায়ক্রমে প্রত্যাহার।অর্থমন্ত্রী জানান, সামাজিকভাবে অনভিপ্রেত ও বিলাসী নয়, আমদানি হলেও দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের ওপর চাপ তৈরি করবে না, অধিকাংশ ক্ষেত্রে দেশে উৎপাদিত হয় না, দেশীয় পণ্যের প্রতিযোগিতায় সমস্যা তৈরি করবে না– এমন সব পণ্যই শুল্ক প্রত্যাহারের জন্য বিবেচনায় নেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় গঠিত অভ্যন্তরীণ সম্পদ সংগ্রহ ও ট্যারিফ যৌক্তিকীকরণ সম্পর্কিত উপকমিটির সুপারিশ অনুসারে শুল্ক প্রত্যাহারের এই সিদ্ধান্ত হয়েছে বলেও জানানো হয় বাজেট বক্তৃতায়।যেসব পণ্যে শুল্ক প্রত্যাহারের প্রস্তাব করা হয়েছে সেগুলোর মধ্যে রয়েছে– ট্রাউজার, স্যুট, জ্যাকেটসহ বিভিন্ন ধরনের পোশাক, তেলাপিয়া, ক্যাটফিশসহ বেশ কয়েক ধরনের মাছ, বিভিন্ন প্রকার খাদ্যসামগ্রী, প্রসাধনী, রাসায়নিক সামগ্রী ইত্যাদি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ