বুধবার, ২৬ জুন ২০২৪, ০৪:৫১ পূর্বাহ্ন

ঋণের সীমা স্থগিত করার বিলে সই করেছেন জো বাইডেন

প্রতিনিধির / ১৯৪ বার
আপডেট : রবিবার, ৪ জুন, ২০২৩
ঋণের সীমা স্থগিত করার বিলে সই করেছেন জো বাইডেন
ঋণের সীমা স্থগিত করার বিলে সই করেছেন জো বাইডেন

ঋণের সীমা স্থগিত করার বিলে সই করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। এর মাধ্যমে বিলটি আইনে পরিণত হলো। স্থানীয় সময় শনিবার বিলে সাক্ষর করেন তিনি। এই আইনটি যুক্তরাষ্ট্রকে অর্থনৈতিক বিপর্যয় হাত থেকে রক্ষা করল। মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন এ খবর নিশ্চিত করেছে।

এর আগে গত বুধবার গভীর রাতে বৈঠকে হাউস অব রিপ্রেজেন্টেটিভসে ৩১৪-১১৭ ভোটে বিলটি পাস হয়। ঋণের সীমা স্থগিত না করলে সোমবার থেকে ঋণের খেলাপি হয়ে যেত যুক্তরাষ্ট্র।এ বিলে সম্মতি দেওয়া রিপাবলিকান ও ডেমোক্র্যাটিক নেতাদের ধন্যবাদ জানিয়েছে হোয়াইট হাউস। অর্থনীতি বাঁচানোর বিলটি সাক্ষর করার পর মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘এই আইন দেশকে অর্থনৈতিক পতন থেকে বাঁচিয়েছে।’

করোনা এবং ইউক্রেন যুদ্ধের মন্দার মুখোমুখি হয়েছিল দেশটি। এই পরিস্থিতিতে দেশের অর্থনীতিকে বাঁচাতে ডেট সিলিংয়ের প্রস্তাব আনেন প্রেসিডেন্ট জো বাইডেন। বিষয়টি নিয়ে কংগ্রেসে বহু আলোচনা, বহু বিতর্ক হয়েছে। কিন্তু শেষ পর্যন্ত বিলটি পেশ করা হয় হাউস অব রিপ্রেজেনটেটিভে।ধারণা করা হচ্ছিল এই বিল নিয়ে প্রবল বিরোধিতা হতে পারে। কিন্তু সেই আশঙ্কা সত্য হয়নি। হাউস অব রিপ্রেজেনটেটিভে বিপুল ভোটেই বিলটি পাস হয়।

এই বিল পাস না হলে তীব্র অর্থসংকটে পড়ত আমেরিকা। সেনাবাহিনী থেকে সরকারি কর্মচারী সবার বেতন বন্ধ হয়ে যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছিল। অবসরপ্রাপ্ত ব্যক্তিদের সোশ্যাল সিকিউরিটি চেক দেওয়া সম্ভব হতো না। শুধু ঘরে নয়, এই পরিস্থিতি তৈরি হলে আন্তর্জাতিক বাণিজ্যেও তার প্রভাব পড়ত বলে মনে করছেন বিশেষজ্ঞরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ