সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৯:০৯ পূর্বাহ্ন

রুশ হামলায় ইউক্রেনের ২৫০ সেনা নিহত: রাশিয়া

প্রতিনিধির / ১৮৭ বার
আপডেট : সোমবার, ৫ জুন, ২০২৩
রুশ হামলায় ইউক্রেনের ২৫০ সেনা নিহত: রাশিয়া
রুশ হামলায় ইউক্রেনের ২৫০ সেনা নিহত: রাশিয়া

ইউক্রেনের বড় ধরনের একটি আক্রমণ প্রতিহত করেছে রাশিয়া। একইসঙ্গে ২৫০ জন ইউক্রেনীয় সেনাকে হত্যার দাবিও করেছে দেশটি। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে বিবিসি সোমবার(৫ জুন) এ তথ্য জানিয়েছে। তবে ইউক্রেনের পক্ষ থেকে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করা হয়নি।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, তারা ইউক্রেনের বড় ধরনের একটি আক্রমণকে ব্যর্থ করে দিয়েছে এবং ২৫০ জন ইউক্রেনীয় সেনাকে হত্যা করেছে। তবে রাশিয়ার এই দাবিও স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।প্রতিবেদনে আরও বলা হয় , ইউক্রেন রোববার দোনেৎস্ক অঞ্চলে ছয়টি যান্ত্রিক এবং দুটি ট্যাংক ব্যাটালিয়ন ব্যবহার করে আক্রমণ শুরু করেছিল।বিবিসি বলছে, রাশিয়ার দখলে থাকা ভূখণ্ড দখলে ইউক্রেনের পাল্টা আক্রমণ শুরু হবে বলে প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। কিন্তু সেই ধরনের কোনো অভিযানের আগে রোববার কিয়েভ সবাইকে চুপ থাকার আহ্বান জানিয়েছিল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় টেলিগ্রামে বলেছে, ‘৪ জুন সকালে শত্রুরা দক্ষিণাঞ্চলীয় দোনেৎস্কের সম্মুখ সমরের পাঁচটি সেক্টরে বড় আকারের আক্রমণ শুরু করে। এই হামলায় ইউক্রেনীয়রা রাশিয়ান প্রতিরক্ষা ভেদ করার চেষ্টা করেছিল। কিন্তু শত্রুরা তার লক্ষ্য অর্জন করতে পারেনি, তারা কোনও দিক থেকেই সফল হয়নি।’এদিকে পৃথক প্রতিবেদনে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, কিয়েভের হামলা ব্যর্থ করেছে রুশ বাহিনী । তারা ২৫০ ইউক্রেনীয় সৈন্যকে হত্যা করে এবং ১৬টি ট্যাংক, পদাতিক যুদ্ধের যান এবং ২১টি সাঁজোয়া যুদ্ধ যান ধ্বংস করেছে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে।

ইউক্রেন অবশ্য গত কয়েক মাস ধরে পাল্টা আক্রমণের পরিকল্পনা করে আসছে। তবে সেই আক্রমণ শুরুর আগে সৈন্যদের প্রশিক্ষণ এবং পশ্চিমা মিত্রদের কাছ থেকে সামরিক সরঞ্জাম গ্রহণের জন্য যতটা সম্ভব বেশি সময় নিতে চেয়েছে ইউক্রেন।এর আগে রুশ সেনাদের হটিয়ে পুনরায় নিজেদের অঞ্চলগুলো দখলে পাল্টা আক্রমণ চালাতে ইউক্রেন প্রস্তুত বলে দাবি করেছিলেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। গত শনিবার মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নালের সঙ্গে দেওয়া এক সাক্ষাৎকারে এই দাবি করেছিলেন তিনি।

এছাড়া ইউক্রেনের কিছু কিছু অঞ্চলে গ্রীষ্মের প্রভাব শুরু হয়েছে। আর আবহাওয়া শুষ্ক থাকায় ধারণা করা হচ্ছিল, তাদের পাল্টা আক্রমণ কয়েকদিনের মধ্যেই শুরু হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ