সোমবার, ১৫ জুলাই ২০২৪, ০৭:৪৬ পূর্বাহ্ন

আজ মাঠে গড়াচ্ছে টেস্ট চ্যাম্পিয়ন শিপের ফাইনাল

প্রতিনিধির / ২০৫ বার
আপডেট : বুধবার, ৭ জুন, ২০২৩
আজ মাঠে গড়াচ্ছে টেস্ট চ্যাম্পিয়ন শিপের ফাইনাল
আজ মাঠে গড়াচ্ছে টেস্ট চ্যাম্পিয়ন শিপের ফাইনাল

দীর্ঘ অপেক্ষার অবসান হতে চলেছে আজ। ২২ মাসের চক্র শেষে মাঠে আজ বুধবার মাঠে গড়াচ্ছে টেস্ট চ্যাম্পিয়ন শিপের ফাইনাল। ইংল্যান্ডের দ্য ওভালে মুখোমুখি হবে পরাক্রমশালী ভারত-অস্ট্রেলিয়া। দুই দলই নিজেদের করে নিতে চাইবে এই শিরোপা।

ভারত ও অস্ট্রেলিয়া উভয় দলই সর্বজয়ী। এই একটা ট্রফি ছাড়া সম্ভাব্য সব ট্রফিই ঘরে আছে এই দুই দলের। ফলে টেস্ট চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয়ে শিরোপা অর্জনের দৌঁড়ে এগিয়ে যেতে চাইবে দুই দলই।অবশ্য টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরেও (২০১৯-২১) ফাইনাল খেলেছিল ভারত। সাউথ্যাম্পটনে সেবার নিউ জিল্যান্ডের বিপক্ষে পাত্তা পায়নি তারা। বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ভারত হেরে যায় ৮ উইকেটে।

ভারত শেষবার আইসিসির কোনো টুর্নামেন্টে শিরোপা জিতেছিল এক দশক আগে, ২০১৩ সালে। সেবার চ্যাম্পিয়নস ট্রফি জয়ের পর এই ১০ বছরে তিন-তিনবার ফাইনাল খেললেও হেরেছে প্রতিবার। বারবার তীরে এসে তরি ডোবার চাপ নিয়েই তাই মাঠে নামতে হবে রোহিত-কোহলিদের। যা তাদের স্নায়ুর পরীক্ষাও নেবে।বিপরীতে অস্ট্রেলিয়া আছে সাচ্ছন্দ্যেই। শেষ ১০ বছরে দুটো শিরোপা জিতেছে দলটি; ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ ও ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ। ফলে অনেকটা নির্ভার হয়েই মাঠে নামনে ক্যাঙ্গারুরা।

দুই দলের লড়াইয়ে বড় ভূমিকা রাখতে পারে কন্ডিশন। যেখানে এগিয়ে থাকবে অস্ট্রেলিয়াই। বাউন্সি পিচের সাথে সখ্যতা থাকায় অজিরা বাড়তি সুবিধাই পাবে বলে ধারণা করা যায়।যদিও ওভালে নিজেদের রেকর্ড খুব একটা ভালো নয় অস্ট্রেলিয়ার, ২৪টি টেস্ট খেলে জিতেছে মোটে ৬টি ম্যাচে। অবশ্য একই অবস্থা ভারতেরও, ১৪ ম্যাচে ২ জয় ভারতের। অবশ্য তবুও ভারতের খুশি হবার কারণ আছে, সর্বশেষ ২০২১ সালে এই মাঠেই তারা স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়েছিল ১৫৭ রানে।

যাহোক, আজ ৭ জুন থেকে শুরু হওয়া এই টেস্ট চলবে ১১ জুন পর্যন্ত। খেলা শুরু হবে প্রতিদিন দুপুর ৩টা থেকে। বৃষ্টিতে নির্দিষ্ট সময়ের বেশি সময় নষ্ট হলে খেলা গড়াতে পারে ১২ জুন রিজার্ভ ডে-তেও। সেইদিন শিরোপার সমাধান না হলে বা ম্যাচ ড্র হলে শিরোপা দুই দলই জিতবে যৌথভাবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ