বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৫:২৭ অপরাহ্ন

ইউক্রেন যুদ্ধে চীন একটি ‘গঠনমূলক’ ভূমিকা পালন করতে পারে: নিউজিল্যান্ড

প্রতিনিধির / ২০৫ বার
আপডেট : মঙ্গলবার, ২৭ জুন, ২০২৩
ইউক্রেন যুদ্ধে চীন একটি ‘গঠনমূলক’ ভূমিকা পালন করতে পারে: নিউজিল্যান্ড
ইউক্রেন যুদ্ধে চীন একটি ‘গঠনমূলক’ ভূমিকা পালন করতে পারে: নিউজিল্যান্ড

ইউক্রেন যুদ্ধে চীন একটি ‘গঠনমূলক’ ভূমিকা পালন করতে পারে বলে মন্তব্য করেছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স। মঙ্গলবার বেইজিংয়ে চীনা প্রেসিডেন্ট শি চিনপিংয়ের সঙ্গে বৈঠকে তিনি এ মন্তব্য করেন। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির সঙ্গে বাণিজ্য সম্পর্ক বাড়ানোর লক্ষ্যে হিপকিন্স চীনে রাষ্ট্রীয় সফরে রয়েছেন।

নিউজিল্যান্ডের রপ্তানি আয়ের প্রায় এক-চতুর্থাংশ আসে চীন থেকে।তাই বেইজিংয়ের সঙ্গে সম্পর্কের ওপর নির্ভরশীল পশ্চিমা দেশগুলোর মধ্যে একটি নিউজিল্যান্ড। অন্যদিকে আক্রমনাত্মক চীনা প্রচেষ্টার সঙ্গে মিলিত এ ঘনিষ্ঠ সম্পর্ক ওয়েলিংটনের মিত্রদের দীর্ঘদিন ধরে উদ্বিগ্ন করেছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে প্রকাশিত মন্তব্য অনুসারে, হিপকিন্স মঙ্গলবার শির সঙ্গে ‘বাণিজ্য, শিক্ষা, বিজ্ঞান ও উদ্ভাবন, কৃষি এবং পর্যটনের মতো সরাসরি দ্বিপক্ষীয় সহযোগিতার ক্ষেত্র’ সম্পর্কে কথা বলেছেন। তিনি ‘জলবায়ু পরিবর্তন ও ইউক্রেন যুদ্ধের মতো ভাগ করা বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় চীন যে গঠনমূলক ভূমিকা পালন করতে পারে’ সে সম্পর্কেও কথা বলেছেন।বেইজিং বলে থাকে, যুদ্ধে তারা একটি নিরপেক্ষ দল। কিন্তু দেশটির পশ্চিমা দেশগুলোর কাছে মস্কোর নিন্দা করতে অস্বীকৃতি ও রাশিয়ার সঙ্গে সম্পর্কের জন্য সমালোচিত হয়েছে। তবে নিউজিল্যান্ড অতীতে চীনের সরকারের উল্লেখযোগ্যভাবে কম সমালোচনা করেছে।

হিপকিন্স মঙ্গলবারের বিবৃতিতে বলেছেন, ‘আমরা সর্বদা এমন পন্থা ও ফলাফলের পক্ষে ওকালতি করব, যা নিউজিল্যান্ডের স্বাধীন পররাষ্ট্র নীতি বা স্বার্থ এবং মূল্যবোধকে প্রতিফলিত করে, একটি সম্মানজনক কিন্তু সামঞ্জস্যপূর্ণ উপায়ে।নিউজিল্যান্ডের অর্থনীতি মন্থর হওয়ায় এবং অক্টোবরে একটি নির্বাচনের পরিকল্পনা থাকায় হিপকিনস প্রবৃদ্ধি বাড়াতে চাপের মধ্যে রয়েছেন। বিবৃতি অনুসারে, হিপকিন্স মঙ্গলবার একটি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দিয়েছেন, যেখানে নিউজিল্যান্ডের রপ্তানিকারকরা চীনে দুগ্ধ ও মাংস পণ্যের প্রচারের জন্য চুক্তি স্বাক্ষর করেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ