বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৪:১৫ অপরাহ্ন

বাজেট সহায়তা: প্রথম কিস্তিতে জাপান দিচ্ছে প্রায় ২১ কোটি ডলার

প্রতিনিধির / ২০৪ বার
আপডেট : মঙ্গলবার, ২৭ জুন, ২০২৩
বাজেট সহায়তা: প্রথম কিস্তিতে জাপান দিচ্ছে প্রায় ২১ কোটি ডলার
বাজেট সহায়তা: প্রথম কিস্তিতে জাপান দিচ্ছে প্রায় ২১ কোটি ডলার

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরে বাংলাদেশকে বাজেট সহায়তার যে প্রতিশ্রুতি জাপান সরকার দিয়েছে, তার প্রথম কিস্তিতে আসছে ২০ কোটি ৯০ লাখ মার্কিন ডলার।

মঙ্গলবার ঢাকায় এ বিষয়ক ‘এক্সচেঞ্জ অব নোটস’ এ সই করেন ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান।একই অনুষ্ঠানে ঋণ চুক্তিতে সই করেন সচিব শরিফা খান এবং বাংলাদেশে জাপান আন্তর্জাতিক সহায়তা সংস্থার (জাইকা) প্রধান প্রতিনিধি ইচিগুচি তোমোহিদে।

জাপান দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জাপানি মুদ্রা ইয়েনে দেওয়া ঋণ প্যাকেজের প্রথম কিস্তিতে এই বাজেট সহায়তা পাচ্ছে বাংলাদেশ। এর পরিমাণ ৩০ বিলিয়ন ইয়েন বা ২০ কোটি ৯০ লাখ ডলার।জাপানি এই ঋণের সুদহার ১ দশমিক ৬০ শতাংশ। ১০ বছরের রেয়াতকালসহ পরবর্তী ২০ বছরে এই ঋণ পরিশোধ করতে হবে।

জাপানের রাষ্ট্রদূত ইওয়ামাকে উদ্ধৃত করে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “আজ ৪৪শ জাপানি ইয়েন ঋণ প্যাকেজের এক্সচেঞ্জ অব নোটস সই করতে পেরে আমি আনন্দিত। এই প্যাকেজে ‘ডেভেলপমেন্ট পলিসি লোন ফর স্ট্রেংদেনিং পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট’ অন্তর্ভূক্ত থাকছে।“প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে জাপানি প্রধানমন্ত্রী কিশিদা ফুমিও নতুন বাজেট সহায়তায় ঋণ দেওয়ার আশ্বাস দিয়েছিলেন। তার উপর ভিত্তি করে জাপান সরকার মন্ত্রিসভায় খুব দ্রুততার সঙ্গে এই ঋণ অনুমোদন করেছে।”তিনি বলেন, “আমি আশা করি, এই ঋণ বাংলাদেশকে বর্তমান অর্থনৈতিক চ্যালেঞ্জ উৎরে যেতে এবং দুদেশের সম্পর্ককে আরও শক্তিশালী করতে ভূমিকা রাখবে।”


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ