বুধবার, ১৯ জুন ২০২৪, ০৫:২৯ অপরাহ্ন

ন্যাটোর দু’দিনব্যাপী বার্ষিক সম্মেলনে বাইডেনসহ মিত্র নেতারা

প্রতিনিধির / ৩৪২ বার
আপডেট : মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩
ন্যাটোর দু’দিনব্যাপী বার্ষিক সম্মেলনে বাইডেনসহ মিত্র নেতারা

মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা দেশগুলোর প্রতিরক্ষা জোট ন্যাটোর দু’দিনব্যাপী বার্ষিক সম্মেলনের আজ মঙ্গলবার (১১ জুলাই) প্রথম দিন। ইতিমধ্যে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও জোটের নেতারা সম্মেলনের জন্য জড়ো হয়েছেন। খবর বিবিসি ও সিএনএনের।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, এবারের সম্মেলনে ন্যাটোর ৩১টি দেশ রাশিয়াকে দেখাতে চায় যে তারা দীর্ঘমেয়াদে ইউক্রেনকে সামরিকভাবে সমর্থন করতে বদ্ধ পরিকর। এদিকে, এই সম্মেলনের ওপর সতর্ক নজর রাখছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।এরই মধ্যে গতকাল সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ন্যাটোতে সুইডেনের যোগদানে সমর্থন দিতে রাজি হয়েছেন। এ নিয়ে ন্যাটোর প্রধান জেন্স স্টলটেনবার্গ এক ঘোষণায় জানান, এরদোয়ান তুরস্কের পার্লামেন্টে সুইডেনের সদস্যপদের আবেদন পাঠাতে এবং দ্রুত সময়ে অনুমোদন দিতে সম্মত হয়েছেন।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনকে ন্যাটোতে যোগদানের বিষয়ে বৈঠকে নেতারা আলোচনা করবেন। ইউক্রেনকে ন্যাটোতে নেওয়ার ব্যাপারে মতবিরোধ আছে বলে প্রতিবেদনে বলা হয়েছে।ধারণা করা হচ্ছে, কিছু মিত্র দেশ কিয়েভকে ভবিষ্যতে রাশিয়ার আগ্রাসন ঠেকাতে নতুন নিরাপত্তা গ্যারান্টি দেওয়ার প্রতিশ্রুতি দেবে। সেইসঙ্গে ইউক্রেনকে আরও অস্ত্র ও গোলাবারুদ দেওয়ার ব্যাপারে আলোচনা হবে।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি চান, ইউক্রেনকে যত দ্রুত সম্ভব ন্যাটোর সদস্য করা। তবে ন্যাটোর বেশ কিছু সদস্য চান না ইউক্রেনকে ন্যাটোতে নেওয়া হোক। এতে করে যুদ্ধ আরও বাড়তে পারে বলে তাদের শঙ্কা।এ নিয়ে জেন্স স্টলটেনবার্গ বলেছেন, এখন পর্যন্ত কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে তিনি বলেছেন, আমি পুরোপুরি নিশ্চিত ইউক্রেনের বিষয়ে আমাদের ঐক্য এবং একটি শক্তিশালী বার্তা থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ