বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০৫:০২ অপরাহ্ন

বিশেষ কোনো দলকে নয়, গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করে যুক্তরাষ্ট্র

প্রতিনিধির / ২২৮ বার
আপডেট : মঙ্গলবার, ১১ জুলাই, ২০২৩
বিশেষ কোনো দলকে নয়, গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করে যুক্তরাষ্ট্র
বিশেষ কোনো দলকে নয়, গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করে যুক্তরাষ্ট্র

বাংলাদেশের বিশেষ কোনো দলকে নয়, গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করে যুক্তরাষ্ট্র। গতকাল সোমবার রাতে ওয়াশিংটনে বাংলাদেশ নিয়ে এক প্রশ্নের জবাবে মার্কিন পররাষ্ট্র দপ্তরেরর মুখপাত্র ম্যাথু মিলার এ কথা জানান।

ব্রিফিংয়ে বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য যুক্তরাষ্ট্রের প্রত্যাশার নিয়ে চীন, রাশিয়া, ইরানের প্রতিক্রিয়ার বিষয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তরের দৃষ্টি আকর্ষণ করেন একজন সাংবাদিক। এর জবাবে ম্যাথু মিলার বলেন, ‘আমি জানি না কেন কেউ আমাদের অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আহ্বান জানাতে আপত্তি করবে।আমি লক্ষ্য করব যে বাংলাদেশের প্রধানমন্ত্রী বারবার অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য তার নিজের অঙ্গীকারের কথা বলেছেন। আমরা ৫০ বছরেরও বেশি সময় ধরে বাংলাদেশের বন্ধু এবং অংশীদার।

মুখপাত্র বলেন, আমরা একটি রাজনৈতিক দলের বিপরীতে অন্য রাজনৈতিক দলকে সমর্থন করি না; আমরা একটি প্রকৃত গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করি। তিনি বলেন, আমি আগে অন্য একটি প্রশ্নের উত্তরে বলেছিলাম, অন্যান্য দেশ যখন আমাদের সাথে আমাদের নির্বাচন প্রক্রিয়া উত্থাপন করে তখন আমরা এটিকে অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে মনে করি না।আমরা আমাদের গণতন্ত্রকে শক্তিশালী করার একটি সুযোগ হিসেবে সেই আলোচনাগুলোকে স্বাগত জানাই, এবং আমরা জানি না কেন অন্য কোন দেশ আপত্তি করবে।

এদিকে, আজ সন্ধ্যায় মার্কিন পররাষ্ট্র দপ্তরের গণতন্ত্র, মানবাধিকার ও বেসামরিক জনগণের নিরাপত্তাবিষয়ক আন্ডারসেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল চার দিনের সফরে ঢাকায় আসছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু, যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) এশিয়া ব্যুরোর ডেপুটি অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অঞ্জলী কৌরও থাকছেন এই দলে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, উজরা জেয়া যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের সচিব পদমর্যাদার কর্মকর্তা।ঢাকায় তাঁর মূল বৈঠক হবে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে। আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও প্রধানমন্ত্রীর বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গেও বিভিন্ন বিষয়ে তাঁর বৈঠক হবে। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। এ ছাড়া রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে দেখতে কক্সবাজারে যাবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ