সোমবার, ২৪ জুন ২০২৪, ১০:৩১ অপরাহ্ন

ইউরোপীয় ইউনিয়নে তৈরি পোশাক রফতানি বেড়েছে ৯.৯৩ শতাংশ

প্রতিনিধির / ৬০৬ বার
আপডেট : বুধবার, ১২ জুলাই, ২০২৩
ইউরোপীয় ইউনিয়নে তৈরি পোশাক রফতানি বেড়েছে ৯.৯৩ শতাংশ
ইউরোপীয় ইউনিয়নে তৈরি পোশাক রফতানি বেড়েছে ৯.৯৩ শতাংশ

আগের অর্থবছরের তুলনায় ২০২২-২০২৩ অর্থবছরে বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) তৈরি পোশাক রফতানি ৯ দশমিক ৯৯ শতাংশ বেড়েছে বলে জানিয়েছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

এর আগে ২০২১-২০২২ অর্থবছরের রফতানি ছিল ২১ দশমিক ৪০ বিলিয়ন ডলার। সেখানে গত অর্থবছরে রফতানি বেড়ে দাঁড়িয়েছে ২৩ দশমিক ৫২ বিলিয়ন ডলারে। তবে জার্মানি ও পোল্যান্ডের মতো ইইউ অঞ্চলের কিছু প্রধান বাজারে রফতানি উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।২০২২-২০২৩ অর্থবছরে স্পেন, ফ্রান্স, ইতালি, ডেনমার্ক ও নেদারল্যান্ডসে পোশাক রফতানির পরিমাণ ছিল যথাক্রমে ৩ দশমিক ৩৭ বিলিয়ন ডলার, ২ দশমিক ৯৪ বিলিয়ন ডলার, ২ দশমিক ২৭ বিলিয়ন ডলার, ১ দশমিক ২৮ বিলিয়ন ডলার ও ১ দশমিক ৮৫ বিলিয়ন ডলার।

বাংলাদেশের শীর্ষ পোশাক রফতানি গন্তব্য যুক্তরাষ্ট্রে ২০২১-২০২২ অর্থবছরের ৯ দশমিক ০১ বিলিয়ন ডলার থেকে ৫ দশমিক ৫১ শতাংশ কমে ৮ দশমিক ৫১ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।একই সময়ে যুক্তরাজ্য ও কানাডায় তৈরি পোশাক রফতানি বেড়েছে যথাক্রমে ১১ দশমিক ৭৮ শতাংশ ও ১৬ দশমিক ৫৫ শতাংশ।একই সময় প্রচলিত রফতানি বাজারের বাইরে বাংলাদেশের রফতানি ৩১ দশমিক ৩৮ শতাংশ বেড়েছে।

এ ছাড়া জাপান, অস্ট্রেলিয়া ও ভারতে রফতানি ১ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করেছে।নিয়মিত বাজারের বাইরে আগের বছরের তুলনায় ২০২১-২০২২ অর্থবছরের মোট তৈরি পোশাক রফতানির পরিমাণ বেড়েছিল ১৪ দশমিক ৯৬ শতাংশ। আর গত ২০২২-২০২৩ অর্থবছরে তা বেড়ে দাঁড়িয়েছে ১৭ দশমিক ৮২ শতাংশে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ