শুক্রবার, ৩১ মে ২০২৪, ০১:৪০ পূর্বাহ্ন

‘সুষ্ঠু নির্বাচনের জন্য আইনি কাঠামো নিয়ে সন্তুষ্ট ইইউ’

প্রতিনিধির / ৬৬৫ বার
আপডেট : বুধবার, ১২ জুলাই, ২০২৩
‘সুষ্ঠু নির্বাচনের জন্য আইনি কাঠামো নিয়ে সন্তুষ্ট ইইউ’
‘সুষ্ঠু নির্বাচনের জন্য আইনি কাঠামো নিয়ে সন্তুষ্ট ইইউ’

সুষ্ঠু নির্বাচন হওয়ার জন্য আমাদের দেশের যে আইনগত কাঠামো আছে, সেটাই যথেষ্ট বলে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দলকে জানিয়েছেন আইন মন্ত্রণালয়ের সচিব গোলাম সারওয়ার।

বুধবার (১২ জুলাই) আইন মন্ত্রণালয়ে ইউরোপীয় প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।গোলাম সারওয়ার বলেন, বাংলাদেশের আইনগত কাঠামো সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য যথেষ্ট কিনা; সে বিষয়ে জানতে চেয়েছিলেন ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিরা। আমরা বলেছি, সুষ্ঠু নির্বাচন হওয়ার জন্য আমাদের দেশের যে আইনগত কাঠামো আছে, সেটাই যথেষ্ট।

তিনি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আমলে আরপিও (গণপ্রতিনিধিত্ব আদেশ) পাস হয়েছে, সেখানকার ৯১(১) এ-তে নির্বাচন বাতিল করার ব্যবস্থা আছে। এ ছাড়া প্রধানমন্ত্রী ৯১-এ যুক্ত করে নির্বাচন কমিশনকে আরও শক্তিশালী করেছেন। এটা ওটার আরও বাড়তি। ওনারা এতে সন্তুষ্ট হয়েছেন।

তিনি আরও বলেন, প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের ক্ষেত্রে সম্প্রতি যে আইন হয়েছে, এই উপমহাদেশে এমন আর কোনো আইন নেই। আমরা বলেছি, সার্চ কমিটির যে ফরমেশন আছে, সেখানে আপিল বিভাগের একজন বিচারপতি, যিনি প্রধান বিচারপতির মাধ্যমে মনোনীত হবেন। এছাড়া মহা-হিসাব নিয়ন্ত্রক, পাবলিক সার্ভিস কমিশনের চেয়ারম্যান এবং দুজন সুশীল সমাজের প্রতিনিধি, যাদের একজন নারী থাকবেন। ইউরোপীয় প্রতিনিধিদের কাছে আমরা আইনও দিয়েছি। এ বিষয়ে তারা আমাদের কাছ থেকে সঠিক তথ্য পেয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ