মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৬:৫১ পূর্বাহ্ন

ছয় মাসে যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় প্রাণহানির নতুন রেকর্ড

প্রতিনিধির / ৩০৫ বার
আপডেট : শনিবার, ১৫ জুলাই, ২০২৩
ছয় মাসে যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় প্রাণহানির নতুন রেকর্ড
ছয় মাসে যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায় প্রাণহানির নতুন রেকর্ড

যুক্তরাষ্ট্রে ১ জানুয়ারি থেকে ৩০ জুন পর্যন্ত ২৮টি গণহত্যার ঘটনা ঘটেছে। সবগুলো ঘটনাই বন্দুক হামলা। এর ফলে প্রতি সপ্তাহে মৃত্যুর সংখ্যা বেড়েছে। ছয় মাস, ১৮১ দিন, ২৮টি গণহত্যা, ১৪০ ভুক্তভোগী এবং একটি দেশ।

এই ভুক্তভোগীরা অপরিচিতদের হাতে নিহত বা প্রিয়জনের হাতে গুলিবিদ্ধ হয়েছে। ছোট ছোট শহরে, বড় শহরে, নিজের ঘরে বা বাইরে দিনের আলোতে তাদের হত্যা করা হয়।এই বছরের নিরবচ্ছিন্ন রক্তপাত মার্কিন যুক্তরাষ্ট্রকে একটি ভয়াবহ মাইলফলকের দিকে নিয়ে গেছে, ২০০৬ সাল থেকে রেকর্ড করা সবচেয়ে মারাত্মক গণহত্যার ছয় মাস। জানুয়ারি থেকে জুন- এই ছয় মাসে বিভিন্ন অঙ্গরাজ্যে বন্দুক হামলায় যত মানুষ নিহত হয়েছে দেশটির ইতিহাসে এর আগে ছয় মাসে কখনো এত নিহতের ঘটনা ঘটেনি।

মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেস (এপি), সংবাদমাধ্যম ইউএসএ টুডে এবং নর্থইস্টার্ন বিশ্ববিদ্যালয় পরিচালিত একটি ডাটাবেইসের তথ্য বিশ্লেষণ করে এ তথ্য জানা গেছে।তথ্যানুযায়ী, ২০২৩ সালের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে মোট ৩৭৭টি বন্দুক হামলার ঘটনা ঘটেছে এবং সেসব ঘটনায় নারী, শিশুসহ নিহত হয়েছেন মোট ১৪০ জন। আগের বছর ২০২২ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রজুড়ে বন্দুক হামলায় নিহতের সংখ্যা ছিল ২৭ জন। মাত্র এক বছরের মধ্যে নিহতের সংখ্যা বেড়েছে পাঁচ গুণেরও বেশি।

এই নিহতদের সবাই ‘নির্বিচারে হত্যার’ (ম্যাস কিলিং) শিকার। যুক্তরাষ্ট্রের প্রচলিত পরিভাষায় কোনো এক ব্যক্তির বন্দুক হামলায় যদি একই সময়ে কোনো নির্দিষ্ট স্থানে চারজন বা তার চেয়ে বেশিসংখ্যক মানুষ নিহত হন, সেই হত্যাকাণ্ডকে নির্বিচার হত্যা (ম্যাস কিলিং) বলা হয়।যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্রের সহজলভ্যতা ও যত্রতত্র তার ব্যবহার বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে নির্বিচার হত্যাকাণ্ডের সংখ্যা। এমনকি চলতি বছরের ৪ জুলাই দেশটির স্বাধীনতা দিবসেও রাজধানী ওয়াশিংটনসহ বিভিন্ন শহরে বেশ কয়েকটি বন্দুক হামলার ঘটনা ঘটেছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ