সোমবার, ২৪ জুন ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন

আরপিও নিয়ে ‘অস্পষ্টতা’ দূর করতে চায় ইসি

প্রতিনিধির / ৩৩৯ বার
আপডেট : রবিবার, ১৬ জুলাই, ২০২৩
আরপিও নিয়ে ‘অস্পষ্টতা’ দূর করতে চায় ইসি
আরপিও নিয়ে ‘অস্পষ্টতা’ দূর করতে চায় ইসি

গণপ্রতিনিধি আদেশের (আরপিও) সংশোধনী নিয়ে নানা আলোচনা-সমালোচনা চলছে। এর মাধ্যমে নিজেদের ক্ষমতা খর্বের কথা বলা হলেও তা মানতে নারাজ হাবিবুল আউয়াল কমিশন। এমন পরিস্থিতিতে নির্বাচন বিশেষজ্ঞ, সুশীল সমাজ ও গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে বসবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

জানা গেছে, আগামী ২০ জুলাই মতবিনিময় সভায় আসার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে অংশীজনদের। ঐ দিন বেলা ১১টায় অনুষ্ঠেয় এ মতবিনিময় সভায় সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।এরই মধ্যে নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম স্বাক্ষরিত আমন্ত্রণপত্র সংশ্লিষ্ট অংশীজনদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে। আমন্ত্রণপত্রে বলা হয়েছে, আরপিও নিয়ে বিভিন্ন গণমাধ্যম, সুশীল সমাজের প্রতিনিধি ও অন্যান্য অংশীজনের মধ্যে আলোচনা-সমালোচনা হচ্ছে। এতে দেখা যায়, প্রকৃতপক্ষে আরপিও নিয়ে অনেকের মধ্যে অস্পষ্টতা রয়েছে, যা দূরীভূত হওয়ার প্রয়োজন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে বলেছেন, আরপিও সংশোধনের প্রস্তাব পাস হয়েছে। ৯১ অনুচ্ছেদের একটি ধারা নিয়ে অনেকে নানা আলোচনা-সমালোচনা করছেন, অনেকে ভিন্নতর ব্যাখ্যা দিচ্ছেন। এটা নিয়ে যে অস্পষ্টতা, তা দূর করতে অংশীজনদের কাছে ব্যাখ্যা তুলে ধরা হবে এ মতবিনিময় সভায়। আমন্ত্রিত ব্যক্তিদের মতামত ও পরামর্শ নেওয়া হবে। সেইসঙ্গে যাদের ভুল ধারণা রয়েছে, তা কমিশনের ব্যাখ্যায় নিরসন হবে।আলোচিত বিলটি পাসের জন্য ৪ জুলাই সংসদে তোলা হলে সেখানেও বিরোধীদের আপত্তির মুখে পড়েছিল। বিলের সংশোধনী নিয়ে রাজনৈতিক দল থেকে শুরু করে বিভিন্ন মহল থেকে সমালোচনা শুরু হয়।

এমন প্রেক্ষাপটে গত ১০ জুলাই আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আরপিওর ৯১ এ (এ) ধারা সংশোধন নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তর এড়িয়ে যান সাংবিধানিক প্রতিষ্ঠানটির প্রধান। তিনি বলেন, ‘আমি এই প্রশ্নের উত্তর দেব না। আপনি বুঝে নিজেই উত্তর দেন।’গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) ৯১ এ (এ) ধারা সংশোধনের ফলে ভোটের দিনের আগে নির্বাচন বন্ধ করা যাবে কি না, এমন প্রশ্নের কোনো উত্তরও দিতে রাজি হননি কাজী হাবিবুল আউয়াল। পরে মেজাজ হারিয়ে সংবাদ সম্মেলনস্থল ছেড়ে নিজ কক্ষে চলে যান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ