শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১২:০১ পূর্বাহ্ন

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে রুপিতে লেনদেন করবে ভারত

প্রতিনিধির / ৩৪২ বার
আপডেট : রবিবার, ১৬ জুলাই, ২০২৩
সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে রুপিতে লেনদেন করবে ভারত
সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে রুপিতে লেনদেন করবে ভারত

সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে এখন থেকে ডলারের পরিবর্তে রুপিতে লেনদেন করবে ভারত। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শনিবার সংযুক্ত আরব আমিরাত সফরে যান। সেখানে তিনি দেশটির প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ করেন। সেই সফরেই দুই দেশের মধ্যে এই চুক্তি সই হয়েছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

বেশ কিছুদিন ধরেই নানা কারণে মার্কিন ডলারের দাম উর্ধ্বমুখী। ফলে বাণিজ্যিক লেনদেনের ক্ষেত্রে ভারতের ব্যয় বেড়ে গেছে। তাই নানা দেশের সঙ্গে সরাসরি রুপিতে লেনদেন করার চেষ্টা করছে ভারত।ভারত সংযুক্ত আরব আমিরাত থেকে ডলারে তেল আমদানি করে আসছে। ২০২২ সালের এপ্রিল থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত দুই দেশের মধ্যে ৮৪ দশমিক ৫ বিলিয়ন মার্কিন ডলারের বাণিজ্য লেনদেন হয়েছে।

দুই দেশের মধ্যে অর্থ স্থানান্তরের বিষয়টি নির্বিঘ্ন করতে একটি রিয়েল-টাইম পেমেন্ট লিংক গড়ে তোলার বিষয়েও উভয় দেশ একমত হয়েছে।শনিবার এ বিষয়ে ভারতের রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, ‘এই দুটি চুক্তি সীমাহীন আন্তঃসীমান্ত লেনদেন এবং অর্থপ্রদান ও বৃহত্তর অর্থনৈতিক সহযোগিতাকে উৎসাহিত করবে।’

বিশ্বের তৃতীয় বৃহৎ তেল আমদানিকারক এবং ভোক্তা দেশ ভারত। গত বছর দেশটির কেন্দ্রীয় ব্যাংক বিশ্বজুড়ে রুপিতে বাণিজ্য লেনদেনের একটি কর্মপরিকল্পনা ঘোষণা করে।ভারত-সংযুক্ত আরব আমিরাত নতুন চুক্তির বিষয়ে বিস্তারিত জানা আছে এমন এক কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার রয়টার্সের খবরে বলা হয়, এই চুক্তির অধীনে ভারত রুপিতে তাদের প্রথম আমদানি বিল পরিশোধ করবে আবু ধাবি ন্যাশনাল অয়েল কর্পোরেশন (এডিএনওসি) কে।এশিয়ার দেশগুলোর মধ্যে এভাবে সরাসরি লেনদেন করার প্রবণতা বাড়ছে। এতে বিল পরিশোধের খরচ কমে আসছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ