শনিবার, ১০ ডিসেম্বর ২০২২, ০৮:১৬ পূর্বাহ্ন

গুগল ট্রান্সলেটও বন্ধ হল চীনে

প্রতিনিধির / ১৮ বার
আপডেট : মঙ্গলবার, ৪ অক্টোবর, ২০২২
গুগল ট্রান্সলেটও বন্ধ হল চীনে
গুগল ট্রান্সলেটও বন্ধ হল চীনে

চীনে আরও একটি সেবা বন্ধ করে দিল গুগল। গুগলের অন্যতম জনপ্রিয় সেবা ‘ট্রান্সলেট’ চীনে আর চলবে না বলে সম্প্রতি ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট গুগল।

গত এক দশকে চীনের বাজার থেকে সিংহভাগ সেবা গুটিয়ে নিয়েছে গুগল। সেখান থেকে সার্চ ইঞ্জিন সেবা গুটিয়েছে ২০১০ সালেই। এ প্রসঙ্গে সোমবারের এক বিবৃতিতে গুগল বলেছে, ‘ব্যবহার কম হওয়ায় আমরা চীনের মূল ভূখণ্ডে গুগল ট্রান্সলেট বন্ধ করে দিচ্ছি।’

মূলত চীনের বাজারের সঙ্গে গুগলের সুসম্পর্ক নেই দীর্ঘ দিন ধরেই। সেখানকার সরকার দেশটির বাজারে কার্যত ব্লক করে রেখেছে গুগল ম্যাপস এবং জিমেইল সেবা।

ফলে সার্চ ইঞ্জিন বাইদু এবং সোশাল মিডিয়া জায়ান্ট টেনসেন্টর মতো স্থানীয় প্রতিষ্ঠানগুলো চীনের বাজারে শক্ত অবস্থান তৈরি করে নিয়েছে। সার্চ থেকে শুরু করে ট্রান্সলেট পর্যন্ত সবখাতেই স্থানীয় প্রতিদ্বন্দ্বী রয়েছে গুগলের।

এদিকে পিক্সেল ফোনের উৎপাদন চীন থেকে ভিয়েতনামে সরিয়ে নিয়েছে গুগল। পাশাপাশি চীনা ডেভেলপারদের অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের জন্য অ্যাপ নির্মাণে উদ্বুদ্ধ করার চেষ্টা করছে গুগল। চীনের স্থানীয় বাজারে প্রবেশের সুযোগ না পেলেও গুগল প্লে স্টোরের মাধ্যমে বিশ্ববাজারে উপস্থিতি থাকবে অ্যাপগুলোর।

সিএনবিসি জানিয়েছে, ২০১৮ সালে সার্চ ইঞ্জিন নিয়ে চীনের বাজারে ফেরার সম্ভাব্যতা বিবেচনা করেছিল গুগল। কিন্তু নিজস্ব কর্মী আর রাজনীতিবিদদের বিরোধীতার মুখে সে চেষ্টাও বাদ দিয়েছে কোম্পানিটি।

উল্লেখ্য সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র আর চীনের মধ্যে চলমান ভূরাজনৈতিক আর বাণিজ্যিক রেষারেষির উত্তাপ ছড়িয়েছে প্রযুক্তি শিল্পেও। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্টস আর সেমিকন্ডাক্টরের মতো স্পর্শকাতর প্রযুক্তিগুলো চীনের আয়ত্বের বাইরে রাখার চেষ্টা করছে ওয়াশিংটন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ