শিরোনাম:
চলতি অর্থবছরে রিজার্ভ থেকে ছয় হাজার ৫০ মিলিয়ন ডলার বিক্রি অবশেষে সিনেমার নায়ক হচ্ছেন আফরান নিশো সহযোগিতা চেয়ে ন্যাটো সদস্যদের প্রতি আহ্বান ইউক্রেনের আফগানিস্তানের শিক্ষা প্রতিষ্ঠানে বোমা হামলায় নিহত ১৫ আহত ২০ নাটোর জেলায় দুই কোটি ৪৫ লাখ ৪১ হাজার টাকার প্রণোদনা পাচ্ছেন ৪৪ হাজার কৃষক ঢাবি শিক্ষকদেরর গবেষণা ভাতাসহ অন্যান্য বাতিলকৃত সুযোগ-সুবিধা পুনর্বহালের দাবি ইরানকে হারিয়ে শেষ ষোলতে যাওয়ার টিকিট পেল যুক্তরাষ্ট্র সম্মুখসারির যোদ্ধা, ষাটোর্ধ্ব ব্যক্তি এবং গর্ভবতীদের টিকার চতুর্থ ডোজ দেয়ার সুপারিশ তিন মাস অপেক্ষার পর আইন মন্ত্রণালয়ের সাড়া পেল ইসি নতুন করে রেকর্ড বইয়ে নাম তুলেছে ব্রাজিল
বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ০৭:১৩ পূর্বাহ্ন

সপ্তাহজুড়ে লেনদেনের ৯ শতাংশ বেশি ওরিয়ন ফার্মার দখলে

প্রতিনিধির / ২৪ বার
আপডেট : শনিবার, ৮ অক্টোবর, ২০২২
সপ্তাহজুড়ে লেনদেনের ৯ শতাংশ বেশি ওরিয়ন ফার্মার দখলে
সপ্তাহজুড়ে লেনদেনের ৯ শতাংশ বেশি ওরিয়ন ফার্মার দখলে

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে লেনদেনের তালিকায় শীর্ষ অবস্থানে উঠে আসে ওরিয়ন ফার্মা লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ৩ কোটি ৪৮ লাখ ৭৭ হাজার ৪২০টি শেয়ার ৪৯৪ কোটি ৬৪ লাখ ৫৭ হাজার টাকায় লেনদেন হয়, যা মোট লেনদেনের ৯ দশমিক ৩৭ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর ১২ দশমিক ৪৬ শতাংশ বেড়েছে।

এদিকে সর্বশেষ কার্যদিবসে ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর ২ দশমিক ৯৯ শতাংশ বা ৪ টাকা ৩০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ১৪৮ টাকায় হাতবদল হয়, যার সমাপনী দরও ছিল একই। দিনভর শেয়ারদর সর্বনিন্ম ১৪৫ টাকা ২০ পয়সা থেকে সর্বোচ্চ ১৪৯ টাকা ৮০ পয়সায় ওঠানামা করে।

কোম্পানিটি ৩০ জুন ২০২১ সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের ১২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে। আলোচিত সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ১ পয়সা এবং ৩০ জুন শেয়ারপ্রতি নেট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৭৯ টাকা ৭৬ পয়সা। এর আগে ২০২০ সালের ৩০ জুন সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে ওরিয়ন ফার্মা। আলোচিত সময়ে ইপিএস হয়েছে ২ টাকা ৮৪ পয়সা এবং শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভি) দাঁড়িয়েছে ৭৬ টাকা ৭৭ পয়সা।

২০১৩ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় ‘এ’ ক্যাটেগরির কোম্পানিটি। অনুমোদিত মূলধন ৫০০ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ২৩৪ কোটি টাকা। রিজার্ভের পরিমাণ ৮৩১ কোটি ৭৮ লাখ টাকা। কোম্পানিটির ২৩ কোটি ৪০ লাখ শেয়ার রয়েছে। ডিএসইর সর্বশেষ তথ্যানুযায়ী কোম্পানির শেয়ারের মধ্যে উদ্যোক্তা ও পরিচালকদের কাছে রয়েছে ৩১ দশমিক ৯৮ শতাংশ প্রাতিষ্ঠানিক ২৭ দশমিক ৮৮ শতাংশ, বিদেশি এক দশমিক ২০ শতাংশ ও সাধারণ বিনিয়োগকারীদের কাছে ৩৮ দশমিক ৯৪ শতাংশ শেয়ার রয়েছে।

লেনদেনের এ তালিকার দ্বিতীয় অবস্থানে উঠে আসে বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড। সপ্তাহজুড়ে কোম্পানিটির ২ কোটি ৮১ লাখ ১৮ হাজার ৪২৭টি শেয়ার ৩৭০ কোটি ৬৬ লাখ ৯২ হাজার টাকায় লেনদেন হয়, যা মোট লেনদেনের ৭ দশমিক ০২ শতাংশ। সপ্তাহজুড়ে শেয়ারটির দর ৪ দশমিক ৫৭ শতাংশ বেড়েছে। আর লেনদেনের এর পরের অবস্থানে থাকা ইস্টার্ন হাউজিং লিমিটেডের সপ্তাহজুড়ে ১৯৯ কোটি ১৫ লাখ ৬৫৭ হাজার টাকার লেনদেন হয়।

যা মোট লেনদেনের ৪ দশমিক ৩৪ শতাংশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ