শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:১৫ পূর্বাহ্ন

গিলবার্ট নামক রোবট মাছ প্লাস্টিক গিলে পানি বিশুদ্ধ করবে!

প্রতিনিধির / ৮৮ বার
আপডেট : বৃহস্পতিবার, ২৭ অক্টোবর, ২০২২
গিলবার্ট নামক রোবট মাছ প্লাস্টিক গিলে পানি বিশুদ্ধ করবে!
গিলবার্ট নামক রোবট মাছ প্লাস্টিক গিলে পানি বিশুদ্ধ করবে!

প্লাস্টিকের অত্যন্ত ছোট ছোট কণা, যার আরেক নাম মাইক্রোপ্লাস্টিক, ক্রমেই চিন্তা বাড়াচ্ছে স্বাস্থ্যবিদদের। এই প্লাস্টিক কণা আকারে এতটাই ছোট যে তা অধিকাংশ ক্ষেত্রেই পানি পান করার সময় চোখে পড়ে না। ফলে অগোচরেই পানিবাহী হয়ে শরীরে ঢুকে স্বাস্থ্যের ক্ষতি করে এই প্লাস্টিক।মাইক্রোপ্লাস্টিকের এক একটি কণার ব্যাস হতে পারে বড়জোর ০.২ ইঞ্চি বা ৫ মিলিমিটার। খালি চোখে তা চট করে দেখা সম্ভব নয়।

দেখতে মাছের মতো। পানিতে ছেড়ে দিলে সাঁতরাতেও পারে। তবে এই মাছ জীবিত নয়। যন্ত্র দিয়ে তৈরি শরীর। ইংল্যান্ডের সারে বিশ্ববিদ্যালয়ের এক গবেষক ছাত্র মাছটি বানিয়েছেন পানিকে প্লাস্টিককণার দূষণ থেকে মুক্ত রাখতে।সারে বিশ্ববিদ্যালয়ের তৈরি যন্ত্র মাছ পানিকে এই প্লাস্টিক কণা মুক্ত করতে পারবে বলে দাবি করেছেন উদ্ভাবক।

পানিতে ছেড়ে দিলে ওই মাইক্রোপ্লাস্টিককে গিলে নিয়ে শুদ্ধ পানি পেট থেকে ছেঁকে বের করবে এই রোবট, যার নাম দেওয়া হয়েছে গিলবার্ট।
গিলবার্টের শরীরের ভিতরের গঠনও খানিকটা মাছের মতোই। রোবট হলেও যান্ত্রিক কানকো আছে তার শরীরে। সেই কানকোর ছাঁকনিতেই মাইক্রোপ্লাস্টিক ছেঁকে পানি পরিশ্রুত করে গিলবার্ট।

সম্প্রতি রোবটদের একটি প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছিল এই যন্ত্র-মাছ। বাকি রোবটদের হারিয়ে সেখানে সেরার শিরোপা ছিনিয়ে নিয়েছে গিলবার্টই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ