বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১১:৩০ অপরাহ্ন

শিশুদের মনোযোগ বাড়াবে ফোনের ৫ গেম

প্রতিনিধির / ১৬৭ বার
আপডেট : রবিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২৩
শিশুদের মনোযোগ বাড়াবে ফোনের ৫ গেম
শিশুদের মনোযোগ বাড়াবে ফোনের ৫ গেম

বর্তমান সময়ে স্মার্টফোন ছাড়া এক মুহূর্তও কাটে না। সবার হাতেই স্মার্টফোন রয়েছে। অনেক বাবা-মা সন্তানের হাতেও তুলে দিচ্ছেন স্মার্টফোন। সন্তান খেতে না চাইলে, ফোনে কার্টুন দেখতে দিয়ে খাওয়ান অনেক বাবা-মা। কিংবা শিশুদের হাতে মোবাইল দিয়ে ঘরের অন্যান্য কাজ করেন। কার্টুন দেখায় মগ্ন থাকে শিশু। এতে যেমন চোখের ক্ষতি হচ্ছে তেমনি মানসিক বিকাশেও প্রভাব পড়ছে।

আবার দেখা যায় মহামারির কারণে এখন অনলাইন ক্লাস, কোচিংয়ের জন্য শিশুদের হাতে মোবাইল তুলে দিচ্ছেন। পড়াশোনার পাশাপাশি শিশুরা আসক্ত হচ্ছে অনলাইন গেমসে। সময় নষ্ট করছে অবাধে। পড়াশোনায় যেমন ক্ষতি হচ্ছে তেমনি স্বাস্থ্যঝুঁকিও আছে দীর্ঘ সময় মোবাইল ব্যবহারের।তবে শিশুদের আইকিউ বা মনোযোগ বাড়াবে এমন কিছু গেম রাখতে পারেন স্মার্টফোনে। গেমসের মাধ্যমে খুব কম সময়ে নতুন কিছু শিখতে পারবে শিশুরা। চলুন দেখে নেওয়া যাক এমন ৫টি গেম সম্পর্কে-

পিয়ানো কিডস
শিশুদের জন্য এই গেমটি খুবই ভালো। এই গেমটিতে মিউজিক বক্সের সাহায্যে খেলার সময় শিশুদের অনেক নতুন জিনিস শেখানো হয়। এ,বি,সি,ডি অনুযায়ী পিয়ানোটি বাজানোর চেষ্টা করলে সুন্দর একটি মিউজিক তৈরি হয়। গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোরে থেকে গেমটিকে ডাউনলোড করতে পারবেন।

কালারিং অ্যান্ড লার্ন
কালারিং অ্যান্ড লার্ন একটি খুব জনপ্রিয় কালারিং গেম। এখানে শিশুরা পেইন্টিং এবং রং পছন্দ করে। তাই এই গেমটিতে আপনার বাচ্চারা বিভিন্ন স্কেচ রং করতে পারবে এবং অনেক নতুন নতুন জিনিস তৈরি করতে পারবে। গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করে নিতে পারবেন।

এবিসি কিডস: ট্রেসিং এবং ফোনিক্স
এই গেমটি ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য খুবই উপযোগী। এই গেমের মাধ্যমে তারা এবিসিডি এবং অন্যান্য শব্দ শিখতে পারে। ফলে শিশুরা খেলার সময় অনেক কিছু শিখতে পারবে।

ট্রাক গেম ফর কিডস
এই গেমটিও ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য উপযুক্ত। গুগল প্লে স্টোর এবং অ্যাপ স্টোরে এই গেমটি উপলব্ধ। এর সাহায্যে শিশুদের মধ্যে ধৈর্য বাড়ে। পাশাপাশি তাদের কিছু গুরুত্বপূর্ণ বিষয়েও শিক্ষা দেওয়া হয়।

ইউনিকর্ন শেফ: কুকিং গেমস ফর গার্লস
এই গেমটি মেয়ে শিশুদের জন্য খুবই উপযোগী। এখন খেলনা-বাটি খেলার চল নেই। তার জায়গা নিয়েছে মোবাইল গেম। তবে ইউনিকর্ন শেফ গেমটিতে মেয়ে শিশুরা হাড়ি পাতিল নিয়ে খেলতে পারবে। রান্নাবান্না করে সময় কাটাতে পারবে। এতে বাড়বে মনোযোগ এবং অন্যান্য গেমের আসক্তিও কমাবে আপনার শিশুর।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ