রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:১২ অপরাহ্ন

ফের বাড়ানো হচ্ছে ডলারের দাম

প্রতিনিধির / ৮৭ বার
আপডেট : সোমবার, ১ মে, ২০২৩
ফের বাড়ানো হচ্ছে ডলারের দাম
ফের বাড়ানো হচ্ছে ডলারের দাম

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত ডলারের এক রেট ও বিনিময় হার বাজারভিত্তিক করতে হচ্ছে। এর অংশ হিসেবে ফের বাড়ানো হচ্ছে ডলারের দাম। এক মাসের ব্যবধানে বাড়ানো হচ্ছে রপ্তানিতে ডলারের দাম। একই সঙ্গে প্রথমবারের মতো বাড়ানো হয়েছে রেমিট্যান্সের (প্রবাস আয়) ক্ষেত্রে ডলারের দাম। নতুন এ সিদ্ধান্ত কাল মঙ্গলবার থেকে কার্যকর হবে।

ফলে এখন থেকে রপ্তানিকারকরা রপ্তানি আয়ের ক্ষেত্রে প্রতি ডলারের দাম পাবেন ১০৬ টাকা, আর প্রবাস আয়ে ডলারের দাম হবে ১০৮ টাকা। এত দিন রপ্তানিকারকরা প্রতি ডলারের বিপরীতে পেতেন ১০৫ টাকা করে। আর প্রবাস আয়ে ডলারের দাম ছিল ১০৭ টাকা।গতকাল রবিবার অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) নেতারা এক ভার্চুয়াল সভায় ডলারের দাম আরেক দফা বাড়ানোর সিদ্ধান্ত নেন।

বৈঠক সূত্র জানায়, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণের শর্ত মেনে সব ক্ষেত্রে ডলারের এক দাম নির্ধারণ করতে হবে। এর অংশ হিসেবে ডলারের দাম বাড়ানো হচ্ছে। সামনে ডলারের দাম আরো বাড়ানো হবে।এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন বলেন, ডলারের দাম হবে বাজারভিত্তিক। এই সিদ্ধান্তের ধারাবাহিকতায় প্রবাস আয় ও রপ্তানি আয়ে ডলারের দাম বাড়ানো হয়েছে, যা মে মাসের শুরু থেকে কার্যকর হবে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর গত মার্চ থেকে ডলারের দাম বাড়তে থাকে। পরে গত সেপ্টেম্বরে বাংলাদেশ ব্যাংক ডলারের দাম নির্ধারণের দায়িত্ব থেকে সরে দাঁড়ায়। এ দায়িত্ব দেওয়া হয় এবিবি ও বাফেদার ওপর। এর পর থেকে এই দুই সংগঠন মিলে রপ্তানি ও প্রবাস আয় এবং আমদানি দায় পরিশোধের ক্ষেত্রে ডলারের দাম নির্ধারণ করে আসছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ