মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩, ০৪:২৬ অপরাহ্ন

সুশাসন ও সংস্কারের অভাবে ব্যাংকিং খাত ক্রমাগতভাবে দুর্বল হচ্ছে : সিপিডি

প্রতিনিধির / ২৩ বার
আপডেট : শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২
সুশাসন ও সংস্কারের অভাবে ব্যাংকিং খাত ক্রমাগতভাবে দুর্বল হচ্ছে : সিপিডি
সুশাসন ও সংস্কারের অভাবে ব্যাংকিং খাত ক্রমাগতভাবে দুর্বল হচ্ছে : সিপিডি

ব্যাংক খাতের সংকট করোনা কিংবা ইউক্রেন-রাশিয়ার যুদ্ধের কারণে দেখা দেয়নি। সুশাসন ও সংস্কারের অভাবে ব্যাংকিং খাত ক্রমাগতভাবে দুর্বল থেকে দুর্বলতর হচ্ছে বলে জানিয়েছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।তিনি বলেছেন, ব্যাংকিং সেক্টর বহু বছর ধরেই সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। ঋণখেলাপি বেড়েই চলেছে। সুশাসন ও সংস্কারের অভাবে এই খাত ক্রমাগতভাবে দুর্বল হচ্ছে।

শনিবার (১৭ ডিসেম্বর) মহাখালীর ব্র্যাক সেন্টার ইন অডিটোরিয়ামে সংকটে অর্থনীতি: কর্মপরিকল্পনা কী হতে পারে? শীর্ষক এক সংলাপে এসব কথা বলেন সিপিডির নির্বাহী পরিচালক।ড. ফাহমিদা খাতুন বলেন, ব্যাংকের মূলধন ঘাটতি লক্ষ্য করা যাচ্ছে। রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক ও বিশেষায়িত ব্যাংকের ক্ষেত্রে বড় দুর্বলতা লক্ষ্য করা যাচ্ছ। খেলাপি ঋণের উন্নতি না হলে এ ধরনের ঘাটতি রয়েই যাবে। খেলাপি যা বলা হচ্ছে বাস্তবে এর পরিমাণ অনেক বেশি।

আইএমএফসহ সংশ্লিষ্টরা এটা বারবার বলেছে জানিয়ে সিপিডি’র নির্বাহী পরিচালক বলেন, তাদের (আইএমএফসহ সংশ্লিষ্টরা) ধারণা সব সূচক যদি বিবেচনায় নেওয়া হয়, তাহলে খেলাপি ঋণের পরিমাণ দ্বিগুণ হয়ে যাবে। বর্তমানে যোগ হয়েছে ব্যাংকের তারল্য সংকট। আর একটি বিষয় হচ্ছে ঋণ ও সঞ্চয়ে আরোপিত হারও ব্যাংকিং ডিপোজিটে নেতিবাচক প্রভাব ফেলছে।সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী।

সিপিডির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, পিআরআই-এর নির্বাহী পরিচালক ড. আহসান হাবিব মনসুর, বিশ্বব্যাংকের সাবেক মুখ্য অর্থনীতিবিদ ড. জাহিদ হোসেন, বার্জার পেইন্টস বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক রূপালী হক চৌধুরী আছেন বিশেষ আলোচক হিসেবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ