শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:১৮ অপরাহ্ন

নতুন কোনো প্রকল্প অনুমোদন ,কাবিখা, ত্রাণ কর্মসূচির ওপর ইসির নিষেধাজ্ঞা

প্রতিনিধির / ৬০ বার
আপডেট : বুধবার, ১০ মে, ২০২৩
নতুন কোনো প্রকল্প অনুমোদন ,কাবিখা, ত্রাণ কর্মসূচির ওপর ইসির নিষেধাজ্ঞা
নতুন কোনো প্রকল্প অনুমোদন ,কাবিখা, ত্রাণ কর্মসূচির ওপর ইসির নিষেধাজ্ঞা

পাঁচ সিটি করপোরেশন এলাকায় নতুন কোনো প্রকল্প অনুমোদন, কাবিখা, ত্রাণ, ভিজিডি কর্মসূচির মতো উন্নয়ন কার্যক্রমের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। নিষেধাজ্ঞাটি বাস্তবায়নের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব ও মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে নির্দেশ দেয় সাংবিধানিক এ প্রতিষ্ঠানটি। গত সোমবার ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত ভিন্ন দুটি চিঠি থেকে এসব তথ্য জানা যায়।

সম্প্রতি পাঁচ সিটি করপোরেশনের তপশিল ঘোষণা করে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন। পরে স্থানীয় সরকারের এই নির্বাচনের আচরণ বিধিমালা প্রতিপালন নিশ্চিত করতে ব্যাপক চিঠি চালাচালির পাশাপাশি প্রার্থীদেরও ঢাকায় তলব করে বর্তমান কমিশন। তপশিল অনুযায়ী, ২৫ মে গাজীপুর, ১২ জুন খুলনা ও বরিশাল এবং ২১ জুন ভোট হবে রাজশাহী ও সিলেটে।নির্দেশনায় বলা হয়— সিটি করপোরেশন নির্বাচন আচরণ বিধিমালা, ২০১৬-এর বিধি ৪ অনুযায়ী তপশিল ঘোষণার পর নির্বাচনের ফলাফল সরকারি গেজেটে প্রকাশের তারিখ পর্যন্ত প্রার্থী বা বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল, ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান নির্বাচনি এলাকায় অবস্থিত প্রতিষ্ঠানে প্রকাশ্যে বা গোপনে কোনো প্রকার চাঁদা বা অনুদান প্রদান করতে পারবেন না। এ অপরাধের জন্য ছয় মাস কারাদণ্ড অথবা ৫০ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। কোনো দল এই বিধি লঙ্ঘন করলে ৫০ হাজার টাকা জরিমানা।

নির্বাচনকে প্রভাবমুক্ত রাখতে নির্দেশনায় বলা হয়, নির্বাচন সমাপ্ত না হওয়া পর্যন্ত সিটি করপোরেশনের কোনো সম্পত্তি অফিস, যানবাহন, মোবাইল ফোন, টেলিফোন, ওয়াকিটকি বা অন্য কোনো সুযোগ-সুবিধা নির্বাচনের কাজে ব্যবহার করতে পারবেন না। সিটি করপোরেশনের কোনো কর্মকর্তা-কর্মচারীকে নির্বাচনের কাজে ব্যবহার করা যাবে না। এছাড়া, কোনো প্রার্থী করপোরেশনের দরপত্র আহ্বান, গ্রহণ কিংবা বাতিলের বিষয়েও সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন না।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ