শনিবার, ০৪ মে ২০২৪, ০২:০৪ পূর্বাহ্ন

চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার মাধ্যমে ইতিহাস রচনা করেছেন আলভারাজ

প্রতিনিধির / ১৬৮ বার
আপডেট : রবিবার, ১১ জুন, ২০২৩
চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার মাধ্যমে ইতিহাস রচনা করেছেন আলভারাজ
চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার মাধ্যমে ইতিহাস রচনা করেছেন আলভারাজ

ম্যানচেস্টার সিটির হয়ে চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জেতার মাধ্যমে জুলিয়ান আলভারেজ দারুন এক ইতিহাস রচনা করেছেন। প্রথম খেলোয়াড় হিসেবে একই মৌসুমে ইউরোপীয়ান কাপ, লিগ ও এফএ কাপ জয়ের সাথে বিশ্বকাপ জয়ের রেকর্ড এখন আর্জেন্টাইন এই তারকার দখলে।

২৩ বছর বয়সী এই ফরোয়ার্ডের আগে নয়জন খেলোয়াড় এক মৌসুমে ইউরোপীয়ান কাপ অথবা চ্যাম্পিয়ন্স লিগ ও বিশ্বকাপ জয় করেছিলেন। কিন্তু কেউই ঘরোয়া ডাবল জিততে পারেননি।সিটির হয়ে দ্বিতীয় সর্বোচ্চ ১৭ গোল করে আলভারেজ মৌসুম শেষ করেছেন। যদিও এর মধ্যে অল্প কিছু ম্যাচে তিনি মূল একাদশে খেলার সুযোগ পেয়েছেন। কাতার বিশ্বকাপে তিনি তৃতীয় সর্বোচ্চ গোলদাতা ছিলেন।

আর্সেনালকে পাঁচ পয়েন্টে পিছনে ফেলে সিটি প্রিমিয়ার লিগের শিরোপা ধরে রাখে। ম্যানচেস্টার ইউনাইডেটকে হারিয়ে এফএ কাপের শিরোপা জয় করে। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইন্টার মিলানকে হারিয়ে প্রথমবারের মতো শিরোপা নিজেদের করে নেয়। ডিসেম্বরে বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে পরাজিত করে শিরোপা জয় করে আলভারেজের আর্জেন্টিনা।ইস্তাম্বুলে কালকের চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে আলভারেজ খেলতে পারেননি। কিন্তু তারপরও শিরোপা হাতে নেবার স্বাদ পেয়েছেন। ইতিহাসের ১০ম খেলোয়াড় হিসেবে এক মৌসুমে ক্লাবের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ ও দেশের হয়ে বিশ্বকাপ জয় করেছেন আলভারেজ। ইন্টার জিতলে আলভারেজের আর্জেন্টাইন সতীর্থ লটারো মার্টিনেজ এই কৃতিত্ব অর্জন করতেন।

অন্য সবাই ক্লাব মৌসুমের পর বিশ্বকাপ জিতলেও এবার প্রথমবারের মধ্য মৌসুমের মাঝামাঝিতে বিশ্বকাপ হওয়ায় এক্ষেত্রে আলভারেজ কিছুটা ব্যতিক্রম। এই নয়জনের মধ্যে ১৯৭৩-৭৪ মৌসুমে ছয়জন ছিলেন বায়ার্ন মিউনিখ ও জার্মানীর সদস্য। তারা হলেন- হ্যান্স-গিওর্গ শুয়ার্জেনবেক, গার্ড মুলার, আলরিচ হোয়েনেস, পল ব্রিটনার, জোসেফ মায়ার ও ফ্রাঞ্জ বেকেনবাওয়ার। অন্য তিনজন রিয়াল মাদ্রিদের। ১৯৯৮ সালে ফ্রান্সের ক্রিস্টিয়ান কারেমবু, ২০০২ সালে ব্রাজিলের রবার্তো কার্লোস ও ২০১৮ সালে রাফায়েল ভারানে ছিলেন রিয়ালের খেলোয়াড়।

এদিকে ১৩তম খেলোয়াড় হিসেবে চ্যাম্পিয়ন্স লিগ ও দক্ষিণ আমেরিকার কোপা লিবারেটেডর্স জয়ের কৃতিত্ব দেখিয়েছেন আলভারেজ। চেলসির ডেভিড রুইস ও রামিরেস এবং ম্যানচেস্টার ইউনাইটেডের কার্লোস তেভেজ ইংলিশ কোনো দলের হয়ে এর আগে এই কৃতিত্ব অর্জন করেছিলেন।২০২২ সালের জানুয়ারিতে রিভার প্লেট থেকে ১৪ মিলিয়ন পাউন্ডে সিটিতে যোগ দিয়েছিলেন আলভারেজ। যদিও এ সময় তাকে গ্রীষ্ম পর্যন্ত ধারে রিভার প্লেটে খেলার অনুমতি দিয়েছিল সিটিজেনরা। ৭ জুলাই তিনি রিভারের হয়ে সর্বশেষ ম্যাচ খেলবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ