শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:০৯ পূর্বাহ্ন

শিরোপা ছুঁয়ে দেখতে অবশ্য ইতিহাস বদলাতে হবে ভারতকে

প্রতিনিধির / ১৫৬ বার
আপডেট : রবিবার, ১১ জুন, ২০২৩
শিরোপা ছুঁয়ে দেখতে অবশ্য ইতিহাস বদলাতে হবে ভারতকে
শিরোপা ছুঁয়ে দেখতে অবশ্য ইতিহাস বদলাতে হবে ভারতকে

পঞ্চম দিনে গড়ালো আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) টেস্ট চ্যাম্পিয়ন শিপের ফাইনাল। শিরোপা নিষ্পত্তি হবে শেষ দিনেই। খেলায় এখনো এগিয়ে অস্ট্রেলিয়া, তবে হাল ছেড়ে দেয়নি ভারত, সম্ভাবনা ধরে রেখেছে তারাও। অস্ট্রেলিয়ার দেয়া ৪৪৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ৩ উইকেটে ১৬৪ রান তুলে দিন শেষ করেছে রোহিত শর্মার দল। শিরোপা জিততে শেষ দিনে তাদের প্রয়োজন ২৮০ রান। হাতে আছে ৭ উইকেট।

শিরোপা ছুঁয়ে দেখতে অবশ্য ইতিহাস বদলাতে হবে ভারতকে। গড়তে হবে নতুন রেকর্ড। টেস্ট ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ রান তাড়া করতে হবে তাদের। এত রান তাড়া করে টেস্ট ক্রিকেট ইতিহাসে এখন পর্যন্ত জেতেনি কোনো দল। এর আগে ২০০৪ সালে সর্বোচ্চ ৪১৮ রান তাড়া করে জিতেছিপ ওয়েস্ট ইন্ডিজ। প্রতিপক্ষ অবশ্য অস্ট্রেলিয়াই ছিল।তাছাড়া লন্ডনের কেনিংটন ওভালে কোনো দল এখন পর্যন্ত চতুর্থ ইনিংসে তিন শতাধিক রান তাড়া করে জিততে পারেনি, সর্বোচ্চ ২৬৩ রান তাড়া করে জিতেছিল স্বাগতিক ইংল্যান্ড। তা আজ থেকে ১২১ বছর আগে। বুঝাই যাচ্ছে বেশ কঠিন সমীকরণ এখন ভারতের সামনে। তবে তাদের সবচেয়ে বড় শক্তির জায়গা বিরাট কোহলি এখনো মাঠে থাকা।

৪৪৪ রানের পাহাড় টপকাতে নেমে খুব একটা খারাপ করেনি ভারত। ওয়ানডে মেজাজে খেলতে শুরু করে তারা। ৭ ওভারেই যোগ হয় ৪১ রান। তবে পরের ওভারের প্রথম বলেই শুভমান গিলকে ফেরান স্কট বোল্যান্ড। ব্যক্তিগত ১৮ রানে ক্যামেরন গ্রিনের অসাধারণ ক্যাচে পরিনত হন তিনি। যদিও ক্যাচটা নিয়ে বিতর্ক আছে।দ্বিতীয় উইকেটে রোহিত শর্মা ও চেতেশ্বর পুজারা মিলে যোগ করেন ৫১ রান। তবে ১ রানের ব্যবধানে তারা দু’জনেই ফিরলে ব্যাটিং ধসের শঙ্কা তৈরি হয়। নাথান লায়নের শিকার হয়ে ৬০ বলে ৪৩ রানে আউট হন রোহিত, পরের ওভারেই ২৭ রান করে প্যাট কামিন্সের উইকেটে পরিনত হন পুজারা। দলীয় ৯৩ রানে ৩ উইকেট হারায় ভারত।

তবে কোহলি ও আজিঙ্কা রাহানে মিলে দিনের বাকি সময়টা সামাল দিয়েছেন। গড়ে তুলেন হার না মানা ৭১ রানের জুটি। যেই জুটি স্বপ্ন দেখাচ্ছে ভারতবাসীদের, যেই জুটি সম্ভাবনা তৈরী করছে নতুন ইতিহাসের। যদিও এখনো বহুপথ বাকি। কোহলি ৬০ বলে ৪৪ ও রাহানে অপরাজিত আছেন ২০ রানে। ভারতের রান ৩ উইকেটে ১৬৪।এর আগে ৪ উইকেটে ১২৩ রান নিয়ে চতুর্থ দিন শুরু করা অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ইনিংস ঘোষণা করে আরো ১৪৭ রান যোগ করে। দ্বিতীয় ইনিংসে তাদের সংগ্রহ ৮ উইকেটে ২৭০ রান। প্রথম ইনিংস থেকে অজিরা ১৭৩ রানের লিড পাওয়ায় ভারতের সামনে তাই লক্ষ্য দাঁড়ায় ৪৪৪ রান।

অবশ্য চতুর্থ দিন ব্যাটিংটা ভালো হয়নি অজিদের। মাঠে নেমেই আগের দিনে ৪১ রানে অপরাজিত থাকা ব্যাটার লাবুশানের উইকেট হারায় তারা। এদিন কোনো রান যোগ করতে পারেননি তিনি। ক্যামেরন গ্রিন ২৫ রান করে ফিরলে অজিদের স্বল্প রানেই বেধে ফেলার স্বপ্ন দেখতে থাকে ভারত।তবে সেই স্বপ্নে পানি ঢেলে দেন অ্যালেক্স ক্যারি ও মিচেল স্টার্ক। ৯৩ রানের জুটি গড়ে দলকে এনে দেন পাহাড়সম সংগ্রহ। স্টার্ক ৫৭ বলে ৪১ করে আউট হলেও ক্যারি অপরাজিত থাকেন ৬৬ রানে। ভারতের হয়ে তিনটি উইকেট নেন জাদেযা। দুটি করে যায় মোহাম্মদ শামি আর উমেশ যাদবের ঘরে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ