বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১২:০১ অপরাহ্ন

রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করতে ন্যাটো অ্যাসেম্বলির আহ্বান

প্রতিনিধির / ১২ বার
আপডেট : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করতে ন্যাটো অ্যাসেম্বলির আহ্বান
রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করতে ন্যাটো অ্যাসেম্বলির আহ্বান

রাশিয়া ও ইউক্রেনের মধ্যকার চলমান সংঘাতে ইউক্রেনকে আরো সামরিক সমর্থন দেওয়ার জন্য দাবি জানিয়েছে ন্যাটোর পার্লামেন্টারি অ্যাসেম্বলি। এছাড়া, রাশিয়ার বিরুদ্ধে সেনা মোতায়নের ব্যাপারে যে সীমাবদ্ধতা রয়েছে, তার অবসান ঘটানোরও দাবি জানিয়েছে অ্যাসেম্বলি। সোমবার (২১) এ ঘোষণা পাস হয়েছে, তবে এটি সদস্য দেশগুলোর জন্য মানা বাধ্যতামূলক নয়।

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের অ্যাসেম্বলি রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণা করতে সদস্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে। একই সঙ্গে সংস্থাটি বলেছে, রাশিয়া সরাসরি ইউরো-আটলান্টিক নিরাপত্তার জন্য হুমকি সৃষ্টি করেছে।

ন্যাটোর অ্যাসেম্বলিতে পাস হওয়া ওই ঘোষণায় বলা হয়েছে, ইউরো-আটলান্টিক অঞ্চল কোনোমতেই এখন আর বিশ্বের নিরাপদ অঞ্চল নয় এবং পরিস্থিতির দ্রুত অবনতি হচ্ছে। রাশিয়ার সামরিক অভিযানের কারণে পূর্ব ইউরোপে নিরাপত্তা পরিস্থিতি মারাত্মক অস্থিতিশীল হয়ে উঠেছে।

এ প্রস্তাবে ন্যাটো সদস্য দেশগুলোকে দফায় দফায় অনুরোধ জানানো হয়েছে যে, বর্তমান সরকারের অধীনে রাশিয়া একটি সন্ত্রাসী রাষ্ট্র এবং ইউক্রেনের জন্য সামরিক, গোয়েন্দা, অর্থনৈতিক, প্রশিক্ষণ এবং মানবিক সমর্থন জোরদার করা প্রয়োজন। ইউক্রেনের জন্য যতদিন প্রয়োজন ততদিন এ সমর্থন অব্যাহত রাখতে হবে বলেও ওই প্রস্তাবে উল্লেখ করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ