শনিবার, ২৮ জানুয়ারী ২০২৩, ০৩:৫৬ অপরাহ্ন

ভারতের বিহার রাজ্যে বিষাক্ত মদপানে ৬৫ জনের প্রাণহানি

প্রতিনিধির / ২৫ বার
আপডেট : শনিবার, ১৭ ডিসেম্বর, ২০২২
ভারতের বিহার রাজ্যে বিষাক্ত মদপানে ৬৫ জনের প্রাণহানি
ভারতের বিহার রাজ্যে বিষাক্ত মদপানে ৬৫ জনের প্রাণহানি

ভারতের বিহার রাজ্যে বিষাক্ত মদপানে ৬৫ জনের প্রাণহানি ঘটেছে। বিহার রাজ্যের সারণ জেলার চাপড়া এলাকায় ঘটনাটি ঘটেছে। ছয় বছর আগে বিহারে মদ নিষিদ্ধ করার পর থেকে বিষাক্ত মদপানে এটাই সর্বোচ্চ মৃত্যুর ঘটনা। এ ঘটনাকে ট্র্যাজেডি হিসেবে উল্লেখ করেছে এনডিটিভি।এতো সংখ্যক মানুষ নিষিদ্ধ মদপানে নিহতের ঘটনায় ভারতের জাতীয় মানবাধিকার কমিশন (এনএইচআরসি) বিহার রাজ্য সরকার ও রাজ্য পুলিশের মহাপরিচালকের (ডিজিপি) প্রতি নোটিশ ইস্যু করেছে।

এনডিটিভি জানিয়েছে, ২০১৬ সাল থেকে বিহার রাজ্যে মদ বিক্রি ও মদপানে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি রয়েছে। রাজ্য সরকার এ নিষেধাজ্ঞা পুরোপুরি কার্যকর করছে না বলে অভিযোগ রয়েছে।এনএইচআরসি গণমাধ্যমের একটি প্রতিবেদন স্বতঃপ্রণোদিত হয়ে গ্রহণ করেছে। প্রতিবেদনটিতে বিহারের সারণ জেলায় কিছু লোকের মৃত্যু বিষাক্ত মদপানে হয়েছে বলে অভিযোগ রয়েছে।

এনএইচআরসি বলেছে, গণমাধ্যমের এসব প্রতিবেদন সত্যি হলে ঘটনাটি মানবাধিকারজনিত উদ্বেগের মতো। মানবাধিকার কমিশনের দেওয়া বিবৃতি অনুযায়ী, বিহারের মুখ্য সচিব ও ডিজিপির প্রতি তারা নোটিশ জারি করে ঘটনার বিস্তারিত প্রতিবেদন চেয়েছে।পুলিশের দায়ের করা মামলার তথ্য, এ ঘটনায় অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়াদের চিকিৎসা বিষয়ক এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে দেওয়া ক্ষতিপূরণের (যদি দেওয়া হয়ে থাকে) বিস্তারিত জানতে চাওয়া হয়েছে।

ঘটনার জন্য দায়ীদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হয়েছে কমিশন সেটাও জানতে চেয়েছে। এ বিষয়ে রাজ্য সরকারকে যত দ্রুত সম্ভব জবাব দিতে বলা হয়েছে। আদেশ দেওয়ার চার সপ্তাহের মধ্যে জবাব দিতে জানিয়ে দেওয়া হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ