রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৭:২১ অপরাহ্ন

ইউক্রেনে ১৪টি লেপার্ড ট্যাংক পাঠানোর ঘোষণা জার্মানির

প্রতিনিধির / ৪ বার
আপডেট : বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩
ইউক্রেনে ১৪টি লেপার্ড ট্যাংক পাঠানোর ঘোষণা জার্মানির
ইউক্রেনে ১৪টি লেপার্ড ট্যাংক পাঠানোর ঘোষণা জার্মানির

ইউক্রেনে ১৪টি লেপার্ড ট্যাংক পাঠানোর ঘোষণা দিয়েছে জার্মানি। দেশটির চ্যান্সেলর ওলাফ শলৎস বুধবার মন্ত্রিসভার বৈঠকে এই ঘোষণা দেন।বিবিসির খবরে বলা হয়েছে, জার্মানি তৃতীয় দেশের মাধ্যমেও ইউক্রেনে এই ট্যাংক পাঠানোর বিষয়টি অনুমোদন দিয়েছে।

ইউক্রেনে জার্মানির তৈরি লেপার্ড ট্যাংক পাঠাতে চাপ বাড়ছিল জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসের ওপর। এ ছাড়া অনেক দেশ জার্মানি থেকে এই ট্যাংক কিনেছে। তারা এ ট্যাংক ইউক্রেনে পাঠাতে চাইলে বার্লিন যেন বাধা না দেয়, এমন আহ্বানও জানানো হয়।আইন অনুযায়ী, জার্মানি চাইলে তাদের বিক্রি করা ট্যাংক অন্য কোনো দেশে পাঠানোর অনুমতি না-ও দিতে পারে।

আন্তর্জাতিক গণমাধ্যমের খবর অনুসারে, মঙ্গলবার রাশিয়ার সামরিক বাহিনীকে প্রতিহত করতে ইউক্রেনে দ্রুত ভারী ও অত্যাধুনিক অস্ত্র পাঠানোর আহ্বান জানান পশ্চিমা সামরিক জোট ন্যাটোর প্রধান জেনস স্টলটেনবার্গ। একই সঙ্গে ইউক্রেনীয় বাহিনীর হাতে শিগগিরই ট্যাংক তুলে দেওয়া হবে বলে আশা প্রকাশ করেন তিনি।জার্মানির রাজধানী বার্লিনে মঙ্গলবার দেশটির নতুন প্রতিরক্ষামন্ত্রী বোরিস পিস্তোরিয়াসের সঙ্গে বৈঠক করেন ন্যাটোপ্রধান। বৈঠক শেষে মিত্রদেশগুলোর উদ্দেশে এমন আহ্বান জানান তিনি। এ সময় জার্মান প্রতিরক্ষামন্ত্রী বলেন, ইউক্রেনে ট্যাংক পাঠানোর বিষয়ে ঐকমত্য হলে দ্রুত পদক্ষেপ নেবে তার সরকার।

গতকালের বৈঠকে জেনস স্টলটেনবার্গ বলেন, ‘যুদ্ধের এই গুরুত্বপূর্ণ মুহূর্তে, আমাদের ভারী ও আরও অত্যাধুনিক অস্ত্র ইউক্রেনকে সরবরাহ করতে হবে। আর এটা করতে হবে অতি দ্রুততার সঙ্গে। আজ যে আলোচনা হলো, তার প্রশংসা করছি। আমরা ট্যাংকের বিষয়ে কথা বলেছি। মিত্রদের মধ্যে আলাপ চলবে এবং আমি আত্মবিশ্বাসী যে শিগগিরই একটা সমাধান আসবে।’


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ