রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫৮ অপরাহ্ন

ইরানের যে প্রস্তাবকে স্বাগত জানাল চীন

প্রতিনিধির / ১৮ বার
আপডেট : মঙ্গলবার, ৬ জুন, ২০২৩
ইরানের যে প্রস্তাবকে স্বাগত জানাল চীন
ইরানের যে প্রস্তাবকে স্বাগত জানাল চীন

আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার অংশ হিসেবে ইরানের পক্ষ থেকে একটি আঞ্চলিক নৌ জোট গঠন করার যে পরিকল্পনা করা হয়েছে তাকে স্বাগত জানিয়েছে চীন। সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাতসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোকে নিয়ে এই জোট গঠনের প্রস্তাব করা হয়েছে।

এ বিষয়ে চীনের পক্ষ থেকে বলা হয়েছে, ইরান আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় কাজ করছে এবং এই লক্ষ্যে দেশটির পক্ষ থেকে একটি আঞ্চলিক নৌ জোট গঠন করার যে পরিকল্পনা করা হয়েছে তাকে স্বাগত জানাচ্ছে।ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েবিন সোমবার বেইজিংয়ে নিয়মিত সংবাদ সম্মেলনে তার দেশের এ অবস্থান তুলে ধরেন। বিষয়টি চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইটেও উল্লেখ করা হয়েছে।

সম্প্রতি ইরানের পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়েছে যে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ পারস্য উপসাগর তীরবর্তী অন্যান্য দেশকে সঙ্গে নিয়ে একটি নৌ জোট গঠন করতে চায় তেহরান। আঞ্চলিক নিরাপত্তা রক্ষার ওই জোটে ভারত ও পাকিস্তানকেও অন্তর্ভুক্ত করা হবে বলে জানায় তেহরান।ইরানের নৌকমান্ডার রিয়ার অ্যাডমিরাল শাহরাম ইরানি শনিবার তেহরানে এক বক্তব্যে এই নৌ জোট গঠনের কথা জানান।

এ সম্পর্কে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, পারস্য উপসাগরীয় অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করা সম্ভব হলে মধ্যপ্রাচ্যের দেশগুলোর পাশাপাশি ওই অঞ্চলের জনগণ উপকৃত হবে।তিনি আরও বলেন, মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা বিরাজ করলে আন্তর্জাতিক শান্তি রক্ষিত হবে, বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত হবে এবং আন্তর্জাতিক জ্বালানি সরবরাহ ব্যবস্থা নিরাপদ থাকবে।ওয়াং ওয়েবিন বলেন, আঞ্চলিক দেশগুলো সুপ্রতিবেশীসুলভ মনোভাব নিয়ে সংলাপ ও শলাপরামর্শের মাধ্যমে নিজেদের মধ্যকার মতবিরোধ নিরসন করবে বলে আশা করছে বেইজিং।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ