শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:২১ অপরাহ্ন

জলবায়ু নিয়ে আলোচনা আবার শুরু করতে চীন যাচ্ছেন কেরি

প্রতিনিধির / ২০৪ বার
আপডেট : শনিবার, ৮ জুলাই, ২০২৩
জলবায়ু নিয়ে আলোচনা আবার শুরু করতে চীন যাচ্ছেন কেরি
জলবায়ু নিয়ে আলোচনা আবার শুরু করতে চীন যাচ্ছেন কেরি

মার্কিন দূত জন কেরি জলবায়ু বিষয়ক আলোচনা আবার শুরু করতে শিগগিরই চীন সফরে যাচ্ছেন। একজন মার্কিন কর্মকর্তা শুক্রবার (৭ জুলাই) এ কথা জানিয়েছেন।তীব্র দ্বন্দ্বমুখর সম্পর্কে জড়ানো যুক্তরাষ্ট্র ও চীন সম্প্রতি তাদের মধ্যে কূটনৈতিক সম্পর্ক ধীরে ধীরে বাড়ানোর প্রেক্ষাপটে কেরির সফরটি অনুষ্ঠিত হচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের একজন কর্মকর্তা বিস্তারিত উল্লেখ না করে কেরির আসন্ন সফরের বিষয়টি নিশ্চিত করেছেন। প্রেসিডেন্ট জো বাইডেন সাবেক পররাষ্ট্র মন্ত্রী জন কেরিকে জলবায়ু বিষয়ক দায়িত্ব দেওয়ার পর তিনি তৃতীয়বারের মতো চীন যাচ্ছেন।নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া এক সাক্ষাতকারে কেরি বলেছেন, তার চীন সফরটি আগামী সপ্তাহে অনুষ্ঠিত হতে পারে। এ সময়ে তিনি চীনের কাছ থেকে আন্তরিক সহযোগিতা পাওয়ার চেষ্টা করবেন।

তিনি আরো বলেছেন, চীন ও যুক্তরাষ্ট্র বিশ্বের বৃহত্তম অর্থনীতির দুটি দেশ। এছাড়া দুটি দেশ বৃহত্তম কার্বন নিঃসরণকারীও। তাই একটি অভিন্ন পরিস্থিতি তৈরিতে আমাদের বিশেষ দায়িত্ব রয়েছে।গত মাসে মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিংকেনের পর কেরি চীন সফরে যাচ্ছেন এবং মার্কিন অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন চারদিনের সফরে এখন বেইজিংয়ে আছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ