শনিবার, ১৫ জুন ২০২৪, ০৭:০৭ পূর্বাহ্ন

সেনাবাহিনীর কাছে অস্ত্র হস্তান্তর করছে রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার

প্রতিনিধির / ৩৩২ বার
আপডেট : বৃহস্পতিবার, ১৩ জুলাই, ২০২৩
সেনাবাহিনীর কাছে অস্ত্র হস্তান্তর করছে রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার
সেনাবাহিনীর কাছে অস্ত্র হস্তান্তর করছে রুশ ভাড়াটে বাহিনী ওয়াগনার

ওয়াগনার গ্রুপ তাদের অস্ত্র ও সামরিক সরঞ্জামগুলো রাশিয়ার নিয়মিত সশস্ত্র বাহিনীর কাছে হস্তান্তর সম্পন্ন করছে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। স্বল্পস্থায়ী বিদ্রোহের দুই সপ্তাহ পর তাদের মস্কোতে অগ্রসর হতে দেখেছিল।

বুধবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা করেছে, ওয়াগনার বাহিনী ট্যাংক, মোবাইল রকেট লঞ্চার এবং বিমান বিধ্বংসী ব্যবস্থাসহ ২ হাজারের বেশি সামরিক সরঞ্জামগুলো হস্তান্তর করেছে। প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো জানিয়েছে, ‘২ হাজার ৫০০ টনেরও বেশি বিভিন্ন ধরণের গোলাবারুদ এবং প্রায় ২০ হাজারের বেশি ছোট অস্ত্র দেওয়া হয়েছে।ব্যর্থ বিদ্রোহের পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করেছেন দেশটির ভাড়াটে বাহিনী ওয়াগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। গত ২৯ জুন মস্কোতে পুতিনের সঙ্গে তার এই সাক্ষাৎ হয় বলে জানায় আন্তর্জাতিক গণমাধ্যমগুলো। ওই সাক্ষাতে প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে যুদ্ধ প্রচেষ্টা এবং বিদ্রোহের একটি ‘মূল্যায়ন’ তুলে ধরেন।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ইগোর কোনাশেনকভ বলেন, পরিকল্পনা অনুযায়ী সেনাবাহিনীর অস্ত্র ও সামরিক সরঞ্জাম গ্রহণ প্রক্রিয়া চলছে। হস্তান্তরকৃত শত শত অস্ত্র আগে ব্যবহার করা হয়নি। এগুলো প্রত্যন্ত কিছু এলাকায় পাঠানো হয়েছে। যেগুলোয় সংস্কার প্রয়োজন সেগুলোতে বিশেষ ইউনিট কাজ করছে।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ